ঢাকা, রবিবার   ০৫ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২০ ১৪২৮

চলনবিলে বক দিয়ে বক শিকার, আটক ৩

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪২, ১৭ অক্টোবর ২০২১

নাটোরের সিংড়ায় চলনবিলের ধানক্ষেতে কিল্লা ঘরে বক দিয়ে বক শিকারের সময় সুরুজ (২১), জনি আলম (২২) ও রাসেল (২০) নামে তিন শিকারিকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কাছ থেকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

রোববার ভোরে উপজেলার পাঙ্গাশিয়া বিলে ১৩টি বকসহ তিন পেশাদার পাখি শিকারিকে আটক করে স্থানীয় পরিবেশ কর্মীরা। 

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কাছ থেকে দশ হাজার টাকা জরিমানা আদায় ও পাখি শিকার করবে না এই মর্মে মুচলেকা নেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রকিবুল হাসান। 

এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী জুবায়ের আহমেদ, সুজন আলী, সজিব আলী প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বর্ষার শেষে মাছের সাথে চলনবিলে পাখির আনাগোনায় শিকারিদের তৎপরতা বেড়ে গেছে। মানুষকে সচেতন করার জন্য পথসভা, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। এরপরও কিল্লা ঘরের ফাঁদে শত শত পাখি ধরছে কিছু অর্থলোভী শিকারি। 

রোববার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে পাঙ্গাশিয়া বিল থেকে সুরুজ, জনি আলম ও রাসেল নামের তিন পাখি শিখারিকে আটক করে উপজেলা প্রশাসনের কাছে সোপর্দ করা হয়। 

পরে পাঙ্গাশিয়া বাজারে পাখিগুলো অবমুক্ত ও পথসভার মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা হয় বলে জানান সাইফুল ইসলাম।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি