ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নাটোরে মাথার খুলি ও মগজবিহীন শিশুর জন্ম

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০৩, ৬ নভেম্বর ২০২১

নাটোরের গুরুদাসপুরে মাথার খুলি ও মগজবিহীন একটি ফুটফুটে শিশুর জন্ম হয়েছে। বেসরকারি একটি হাসপাতালে ওই শিশুর জন্ম হয়।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার নাজিরপুর বাজারের আনোয়ার ক্লিনিক এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে শিশুটির জন্ম হয়। ওই শিশুর বাবা-মা নাজিরপুর ইউনিয়নের বৃ-কাশো গ্রামের বাসিন্দা।

হাসপাতাল সূত্রে জানা যায়, বৃ-কাশো গ্রামের কৃষক এমদাদুল হকের স্ত্রী নাসরিন বেগম তার দ্বিতীয় সন্তান প্রসবের জন্য ওই ক্লিনিকে আসেন। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসক ডা. মো. আমিনুল ইসলাম সিজারিয়ান অপারেশন করেন। জন্মগ্রহণের পরেই দেখা যায়, ওই শিশুটির মাথার খুলি ও মগজ নেই। তবে শিশুটির মা ও শিশু সুস্থ্যভাবে বেঁচে আছেন।

শিশুটির কৃষক বাবা এমদাদুল হক জানান, তিনি পেশায় কৃষক। তাদের একটি পুত্র সন্তান রয়েছে। দ্বিতীয় সন্তান প্রসবের জন্য স্ত্রীকে ক্লিনিকে ভর্তি করান। অভাব অনটনের সংসার। সদ্য জন্মগ্রহণ করা দ্বিতীয় পুত্র সন্তানের মাথার খুলি ও মগজ নেই। 

উন্নত চিকিৎসা করালে হয়তো শিশুটিকে বাঁচিয়ে রাখা যাবে। কিন্তু চিকিৎসা করার মত তার সামর্থ্য নেই। তাই সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

ডা. মো. আমিনুল ইসলাম জানান, মাথার খুলি ও মগজবিহীন যে শিশুটি জন্মগ্রহণ করেছে সেটি একটি রোগ। এই রোগের নাম এনেনসেফালি। তার অপারেশন জীবনে তিনি এমন অনেক শিশু দেখেছেন। এটি মূলত জীন ও হরমোনের সমস্যার কারণে হয়ে থাকে। তবে এই শিশুগুলো বেঁচে থাকে না। 

তবে উন্নত চিকিৎসা করালে বাঁচানো সম্ভব বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি