ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মোংলায় বিদেশি জাহাজের ধাক্কায় ডুবলো বাল্কহেড, নিখোঁজ ৩

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৩১, ১৬ নভেম্বর ২০২১

মোংলা বন্দর

মোংলা বন্দর

মোংলা বন্দরে বিদেশি বাণিজ্যিক জাহাজের ধাক্কায় এমভি ফারদিন-১ নামে একটি বাল্কহেড কয়লা নিয়ে ডুবে গেছে। এতে নিখোঁজ রয়েছেন জাহাটিতে থাকা তিন নাবিক।

সোমবার (১৫ নভেম্বর) রাত সাড়ে ৯টায় বন্দরের হারবাড়িায়ার-৯ নম্বর বয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 
এ তথ্য নিশ্চিত করেন ওই বিদেশি জাহাজের ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স টি হকের সুপারভাইজার মোঃ লোকমান হোসেন। 

তিনি বলেন, পণ্য খালাস শেষে পানামা পতাকাবাহী হ্যান্ডিপার্ক জাহাজ (মাদার ভেসেল) বন্দর ত্যাগ করার সময় বিপরিত থেকে আসা ওই বাল্কহেড জাহাজটিকে ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে। হ্যান্ডিপার্ক জাহাজটি গত ১০ নভেম্বর টিএসপি সার নিয়ে মোংলা বন্দরে আসে।

সুপারভাইজার লোকমান হোসেন বলেন, বন্দরে অবস্থানরত মাল্টা পতাকাবাহী জাহাজ ‘এলিনা বি’ থেকে প্রায় ছয়শ’ টন কয়লা নিয়ে ঢাকায় যাচ্ছিল বাল্কহেড ফারদিন-১। এসময় পণ্য খালান শেষে বন্দর ত্যাগ করার সময় হ্যান্ডিপার্ক নামে অপর একটি বিদেশি বাণিজ্যিক জাহাজ বাল্কহেডটিকে ধাক্কা দিলে কাত হয়ে পড়ে।

এরপর ধীরে ধীরে পানি ঢুকে বাল্কহেডটির পেছনের অংশ ডুবে যায়। এসময় জাহাজে থাকা তিন নাবিক ছিটকে নদীতে পড়ে যান। ফারদিন-১ বাল্কহেডটিতে একজন নিরাপত্তা কর্মিসহ মোট ছয়জন নাবিক ছিলেন বলেও জানান লোকামান।

এদিকে, বিদেশি জাহাজ এলিনা বি’র স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক খন্দকার রিয়াজ বলেন, সুপার ভাইজার লোকমান হোসেনের কাছ থেকে দুর্ঘটনার বর্ণনা শুনেছি। সেই খবর অনুযায়ী নিখোঁজ নাবিকদেরকে উদ্ধারে কোস্টগার্ড অভিযান চালাচ্ছেন বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ডেপুটি হারবার মাস্টার ক্যাপ্টেন মোঃ শাহাদাৎ হোসেন বলেন, দুর্ঘটনা ঘটলেও বন্দর চ্যানেল নিরাপদ রয়েছে। বাণিজ্যিক জাহাজ চলাচলে কোন অসুবিধা হচ্ছেনা। ঘটনার পরপরই সেখানে মার্কিং বয়া স্থাপন করা হয়েছে। 

দুর্ঘটনায় কোন নিখোঁজের খবর তার কাছে নেই বলেও জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি