ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সন্ধ্যায় সুন্দরবনের আলোরকোলে রাস পূর্ণিমা পুঁজা

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪০, ১৮ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরের আলোরকোলে বঙ্গোপসাগর মোহনায় বৃহস্পতিবার সন্ধ্যায় সনাতন হিন্দু ধমার্লম্বিদের রাস পূর্ণিমায় ঐতিহাসিক রাসপুঁজা অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার ভোরে সমুদ্রের জোয়ারের পানিতে পাপ মোচনের আশায় তারা অংশ নেবেন রাস পুণ্যস্নানে। 

এবারের রাস পূর্ণিমার রাসপুঁজা ও রাস পুণ্যস্নানে অংশ নিতে হাজার হাজার সনাতন হিন্দু ধর্মালম্বিরা এখন অবস্থান করছেন সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে। তবে, সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে এবার রাস মেলার অনুমতি দেয়নি বন বিভাগ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকতার্ (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন  এ তথ্য নিশ্চিত করে বলেন, এবারের রাস পূর্ণিমায় পুঁজা ও পুণ্যস্নানের জন্য সীমিত পরিসরে শুধুমাত্র  সনাতন ধমার্বলম্বলীদের সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে বন বিভাগের অনুমতিপত্র নিয়ে নির্দিষ্ট ৫ নৌপথ দিয়ে রাস পূর্ণিমা ও পুণ্যস্নানে যেতে পেরেছেন তারা।

এবার সনাতন ধর্মলম্বি ছাড়া অন্য ধর্মের কোন লোককে সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।  

প্রতিবছর নভেম্বর মাসে রাস পূর্ণিমার তিথীতে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা,  পটুয়াখালী, ঝালকাঠি, বরিশাল ও চট্রগ্রামসহ দেশে-বিদেশের নানাপ্রান্ত থেকে ২০ থেকে ৩০ হাজার সনাতন ধর্মাবলম্বী ও পর্যটকরা সুন্দরবনের আলোরকোলে রাস উৎসবে অংশ নিয়ে থাকেন। 

তবে এবার করোনার কারণে রাস পূর্ণিমার পুণ্যস্নান ও রাসপুঁজায় হিন্দু পুণ্যার্থীদের নির্দিষ্ট করে দেয়া এবং রাস মেলা বন্ধ হওয়ায় লোক সমাগম অর্ধেকে নেমে এসেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি