ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কুমিল্লায় নিরাপদ অভিবাসন বিষয়ে হাট-বাজারে প্রচারণা অব্যাহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪, ১ ডিসেম্বর ২০২১

বিদেশগনেচ্ছু কর্মী, বিদেশগামী এবং বিদেশ ফেরত কর্মীসহ জনসাধারণের মধ্যে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বুধবার (১ ডিসেম্বর) জেলার বিভিন্ন হাট-বাজারে প্রচারণা অভিযান পরিচালনা করে। 

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ-এর নেতৃত্বে একটি টীম সকাল ৮টা থেকে কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ বাজার এবং মুরাদনগর উপজেলার পাঁচপুকুরিয়া বাজার, কালা ডম্বুর বাজার, ছালিয়াকান্দি বাজার, নেয়ামতকান্দি বাজার ও বোড়াড় চর বাজারে উপস্থিত জনসাধারণের মাঝে মাইকিং-এর মাধ্যমে নিরাপদ অভিবাসন সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে এবং বিভিন্ন ধরনের লিফলেট, হ্যান্ডবিল, পোষ্টার ও মাস্ক বিতরণ করে। 

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বলেন, সঠিক তথ্য না জানার কারণে গ্রাম অঞ্চল থেকে যত মানুষ বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অনেকেরই অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি বেড়ে যায়। তাই সঠিক তথ্য- সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী উদ্যাগের কথা বলেন।

তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং প্রান্তিক পর্যায়ে জনগণের মাঝে নিরাপদ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে হাট-বাজার প্রচারণা অব্যাহত রেখেছে। 

দেবব্রত ঘোষ সরকারীভাবে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়ার বিষয়ে সকলকে উৎসাহিত করেন। তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office, Comilla এবং এমআরসি বাংলাদেশের ফেজবুক পেইজ mrcbangladesh এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান। 

এমআরসি কাউন্সেলর গোলাম মোস্তফা নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। এছাড়াও তিনি মানবপাচারের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সচেতন হবার আহবান জানান। 

জনশক্তি জরিপ অফিসার মোঃ মারুফ আলম কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) এ আয়োজনে সহযোগিতা প্রদান করছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি