ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন’র শ্রদ্ধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪২, ১৬ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৮:৪৩, ১৬ ডিসেম্বর ২০২১

আজ মহান বিজয় দিবস। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের নাম জানান দেয়ার দিন। 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাক সেনাদের আত্মসমর্পণের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। সেই হিসেবে বিজয়ের ৫০ বছর ফূর্তির দিন আজ। বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করছে জাতি। 

‘উঠো, জাগো এবং শ্রেয়কে বরণ করো’ এই মন্ত্রে দীক্ষিত সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই মহা লগ্নে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার ( ১৬ ডিসেম্বর) ভোরে মহান বিজয় দিবস উপলক্ষে সন্দ্বীপ উপজেলা কমপ্লেক্সের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও বিজয় র‌্যালি করা হয়। সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন এর সভাপতি আমির হোসেন রিশাদের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। 

সংগঠনের সভাপতি আমির হোসেন রিশাদ বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষের এই আনন্দঘন মুহূর্তে আমরা এক অসাধারণ বিজয় দিবস উদযাপনের দ্বারপ্রান্তে পুরো জাতি। ‘দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা ১৯৭১ সালে স্বাধীনতা লাভ করেছি। এর গুরুত্ব সম্পর্কে নতুন প্রজন্মকে অভিহিত করার লক্ষে আমরা সন্দ্বীপের তরুণদেরকে নিয়ে অবিরাম কাজ করে যাচ্ছি। প্রতিবছরের ন্যায় এবারও বিজয়ের সকালে শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ বেদীতে হাজির হয়েছি। 

তিনি আরও বলেন, ৫২ ও ৭১ এর চেতনাকে বুকে ধারণ করে আমরা দ্বীপ উপজেলা সন্দ্বীপে সৃজনশীল ও মানবিক কাজের মধ্য দিয়ে দেশ ও জাতির প্রতি দায়িত্ববোধ গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর।

এছাড়া এই প্রজন্মকে স্বাধীনতার স্বপক্ষে কাজ করার দীপ্ত শপথ নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা দেয় তরুণরা।   

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের সমন্বয়ক সঞ্জয় মজুমদার, এবি কলেজ শাখার সমন্বয়ক মোহাম্মদ জাবেদ হোসেন, এবি কলেজ সমন্বয়ক সম্পদ চক্রবর্তী, কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক মো. মিলাদ হোসেন, এবি কলেজ শাখার সাধারণ সম্পাদক মো. পারভেজ, সদস্যবৃন্দ: মোহাম্মদ মাহমুদ, মেহেরাজ হোসেন, শাকিল মাহমুদ প্রমুখ। 

এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নাট্যজন আবুল কাশেম শিল্পী, সাংবাদিক ইলিয়াস কামাল বাবু, সাংবাদিক সুফিয়ান মানিক, মাস্টার অজয় কুমার দে প্রমুখ। এসময় আমন্ত্রিত অতিথিরা বিজয় দিবস ও সংগঠনের যুগফূর্তি  উদযাপন নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

বক্তারা বলেন, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠার পর থেকে সেসব যুগান্তকারী পদক্ষেপ হাতে নিয়েছে সেগুলো আগামী প্রজন্মের কাছে আরো ব্যাপক মাত্রায় ছড়িয়ে দিতে হবে। এছাড়া সংগঠনের যুগফূর্তির মাধ্যমে আরও ব্যাপক পরিসরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষ উদযাপন হলে সংগঠন আরো বিকশিত হবে এবং সন্দ্বীপের ইতিহাসে একটি মাইলফলক সৃষ্টি হবে। 

উল্লেখ্য, সংগঠনটি ২০০৭ সালে এক ঝাঁক সৃজনশীল তরুণদের নিয়ে কাজী ইফতেখারুল আলম তারেক সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আমির হোসেন রিশাদ।

প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষে সংগঠনটি বিগত ১৪ বছর ধরে সংগঠনিক কার্যক্রম চালিয়ে সন্দ্বীপ সহ জাতীয় পর্যায়ে প্রশংসিত হয়েছে।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৪৮ সাল থেকে ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ১৯৭১ এর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চে গণহত্যা শুরু হলে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা, ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠন এরপর ১৭ এপ্রিল শপথ এবং রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ৩০ লাখ শহীদ ও দু’লাখ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় কাঙ্খিত স্বাধীনতা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি