ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কুয়াকাটা সৈকতে আহত ডলফিন উদ্ধার, পরে মৃত্যু

কুয়াকাটা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৯, ২৩ জানুয়ারি ২০২২

কুয়াকাটা সৈকতে সাড়ে চার ফিটের একটি ইরাবতি ডলফিন আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ডলফিনটি কান, পাখা ও ঠোটে গুরুতর জখম নিয়ে সৈকতে ভেসে আসে। তবে, চিকিৎসা প্রস্তুতি নেওয়ার মধ্যেই ডলফিনটির মৃত্যু হয়েছে। 

রোববার সকাল ১০টার দিকে স্থানীয় স্বেচ্ছাসেবি সংগঠন ব্লুগার্ড সদস্যদের নজরে এলে তারা চিকিৎসা প্রস্তুতি গ্রহণের মধ্যেই ডলফিনটি মারা যায়।

কুয়াকাটা সৈকতে জীববৈচিত্র নিয়ে গবেষণা কাজে নিয়োজিত বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিশের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ব্লুগার্ড সদস্যদের খবর পেয়ে আসার আগেই ডলফিনটির মৃত্যু হয়েছে। 

জেলেদের জালে আটকা পড়লে ডলফিনটির কান, পাখনা ও ঠোট কেটে জাল ছাড়িয়ে নেওয়ার চেষ্টার সময় ডলফিনটি গুরুতর জখম হয়। এরপর সৈকতের কম্পিউটার সেন্টার এলাকায় এটি ভেসে আসে, ধারণা করছেন তিনি।

পরে পটুয়াখালী জেলা বন কর্মকর্তার নির্দেশে ব্লুগার্ড সদস্যরা ডলফিনটিকে মাটি চাপা দিয়েছে। 

জেলা বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন মোবাইল ফোনে বলেন, ডলফিন মৃত্যুর ঘটনায় আমরা উদ্বিগ্ন। এর আগে ডলফিন রক্ষায় বেশ কয়েকবার জেলেদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর এই প্রথমবারের মতো কুয়াকাটা সৈকতে ডলফিনের মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে,  ২০২১ সালে ২৩টির মৃত্যুর হয়েছিল এই সৈকতে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি