ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কারখানা খোলার দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২২, ২৩ জানুয়ারি ২০২২

নারায়ণগঞ্জ সদর উপজেলায় পাওনাদি পরিশোধ না করেই এন আর গ্রুপের প্রতিষ্ঠান রহিমা আজিজ নিট স্পিন নামে সোয়েটার কারখানা বন্ধ করায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা। 

রোববার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় কারখানার কয়েকশ’ শ্রমিক শহরের বঙ্গবন্ধু সড়কে মিছিল ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন তারা। এর আগে সকাল ১০টা থেকে চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেন তারা।

শ্রমিকদের দাবি, বেআইনিভাবে ঘোষিত লে-অফ প্রত্যাহার করে কারখানা পুনরায় চালু করতে হবে। তা না হলে শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের পাওনাদি পরিশোধ করতে হবে। এই দুই দাবিতে সকালে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং নিট ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ’তে লিখিত দাবিনামা দিয়েছেন শ্রমিকরা।

মানববন্ধনে শ্রমিকরা বলেন, এই কারখানায় সর্বনিম্ন ২ থেকে ১৮ বছর যাবৎ কাজ করেন এমন শ্রমিকও রয়েছেন। করোনাকালীন সময়ে জীবনের ঝুঁকি উপেক্ষা করে কারখানা প্রতিষ্ঠার পর গত বছর সর্বোচ্চ ক্রয়াদেশ সম্পন্ন করেছেন তারা। এমনকি করোনার টিকা দেওয়ার ব্যবস্থাও করে দেয়নি কারখানার মালিকপক্ষ। 

তারা আরও বলেন, মালিকপক্ষ লভ্যাংশ বুঝে পাওয়ার পর মিথ্যা অজুহাতে কারখানা লে-অফ ঘোষণা করায় শ্রমিকদের পথে নামতে বাধ্য হয়েছে। 

এদিকে মানববন্ধন চলাকালীন সময়ে সদর মডেল থানা পুলিশ ও শিল্প পুলিশের সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি