ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মোংলায় আন্তর্জাতিক বন দিবস পালিত

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৮, ২১ মার্চ ২০২২

‘বন সংরক্ষনের অঙ্গীকার টেকসই উৎপাদন ব্যবহার’ এ প্রতিবাদ্যকে সামনে রেখে মোংলায় পালিত হয়েছে আন্তর্জাতিক বন দিবস। সোমবার (২১ মার্চ) বেলা ১১টায় এ লক্ষ্যে বন সংশ্লিষ্ট সকল পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এর আগে সকালে উপজেলা চত্বর থেকে বর্নাঢ্য র‌্যালী বের করে বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের আয়োজনে উপজেলা পরিষদের অফিসার্স ক্লাবে আয়োজিত এ গোল টেবিল বৈঠকে বনকে রক্ষা করতে হবে, বণ্যপ্রাণী রক্ষা করতে হবে জানিয়ে বনবিভাগের পক্ষ থেকে বলা হয় এটি করতে না পারলে সুন্দরবন ও পরিবেশের বিভিন্ন সমস্যা দেখা দিবে। 

চিরায়ত বন ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়েছে উল্লেখ করে পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) নির্মল কুমার পাল বলেন, “দশ ভাগ বনভূমির মধ্যে চার ভাগ ম্যানগ্রোভ বন। এই বনকে রক্ষা করতে সকলকে এগিয়ে আসতে হবে।”

গোল টেবিল বৈঠকে উপস্থিত ছিলেন- মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান, পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন, বন ব্যবস্থাপনা ও পরিকল্পনা বিভাগ খুলনা বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) নির্মল কুমার পাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার, পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. শহিদুল ইসলাম, শরনখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক সামসুল আরেফিন, করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ওসি হাওলাদার আজাদ কবির, ঢাংমারী ষ্টেশন কর্মকর্তা সামানুল কাদির ও চাঁদপাই রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা, বায়দুর রহমান ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) বাগেরহাট জেলার আহবায়ক নুর আলম শেখসহ অন্যান্য বন কর্মকর্তা ও বনরক্ষীরা। 

বৈঠকে বক্তরা সুন্দরবনের ভেতরের নদী ও খালে বিষ দিয়ে মাছ শিকার বন্ধে সবাইকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি