ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

কালকিনি প্রতিনিধি

প্রকাশিত : ১০:২২, ২৭ মার্চ ২০২২ | আপডেট: ১২:৪৭, ২৭ মার্চ ২০২২

প্রখ্যাত বাঙালি সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়। পৈতৃক বাড়ি মাদারীপুরের কালকিনির মাইজপাড়া গ্রামে। রক্ষণাবেক্ষণের অভাবে সুনীলের পৈতৃক ভিটা ও অনেক স্মৃতিচিহ্ন নষ্ট হয়ে যাচ্ছে। বকেয়া বিলের কারণে বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগও।

১৯৩৫ সালের ৭ সেপ্টেম্বর মাদারীপুরের রাজৈর উপজেলার আমগ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়। কিশোর বয়সে তাঁর পরিবার চলে যায় ভারতে। 

এরপরই সুনীলের পৈতৃক বাড়িটি বেদখল হয়ে যায়। তবে ২০০০ সালে ৭ একর ১৫ শতকের বাড়িটি উদ্ধার হয় এবং প্রতিষ্ঠা করা হয় পাঠাগার। এরপর থেকে প্রতি বছর জন্মদিনে সেখানে সুনীল মেলা বসে। সবশেষ ২০১০ সালের ১৭ নভেম্বর নিজের বাড়িতে এসেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়।

২০১২ সালের ২৩ অক্টোবর কলকাতায় পরলোক গমন করেন খ্যাতিমান এই সাহিত্যিক। এরপর থেকে মাদারীপুরে অযত্ন-অবহেলায় পড়ে তাঁর বাড়িটি। নষ্ট হতে চলেছে কবির ব্যবহৃত অনেক স্মৃতিচিহ্ন। 

স্থানীয় সুনীল কমিটির সদস্যরা জানান, বাড়িটি দেখভাল করার দায়িত্ব উপজেলা প্রশাসনের। অথচ বকেয়া বিলের কারণে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। তবে উপজেলা প্রশাসন বলছে ভিন্ন কথা। 

সুনীল কমিটির সদস্য বিপ্লব হাওলাদার বলেন, “এখানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। বাড়িটি লতাপাতা ও আগাছায় জড়-জড়িত হয়ে আছে।”

মাদারীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জোনাল অফিসের ডিজিএম আব্দুল মাজেদ বলেন, “দীর্ঘদিন বিদ্যুৎ বিল পরিশোধ না করায় সংযোগটি বর্তমানে বিচ্ছিন্ন আছে।”

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপঙ্কর তঞ্চঙ্গ্যা বলেন, “কমিটি এসে যদি সহযোগিতা চায়, আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব তা অবশ্যই দিব। তবে এটা উপজেলা প্রশাসনের উপর ন্যাস্ত নয়।”

মৃত্যুর আগ পর্যন্ত ভারতের জাতীয় সাহিত্য প্রতিষ্ঠান সাহিত্য একাডেমি ও পশ্চিমবঙ্গ শিশুকিশোর একাডেমির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন সুনীল গঙ্গোপাধ্যায়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি