ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জেলের জালে আটকে পড়া পদ্ম গোখরা সুন্দরবনে অবমুক্ত

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪৮, ২৮ মার্চ ২০২২

জেলের মাছ ধরা জালে ধরা পড়া একটি বিষধর পদ্ম গোখরা সাপ উদ্ধার করে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এলাকায় অবমুক্ত করেছে বনবিভাগ। 

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের গোটাপাড়া গ্রামের এক জেলে রোববার বিকেলে খেপলা জাল দিয়ে খালে মাছ ধরছিলেন। তখন ওই জেলের জালে একটি পদ্ম গোখরা/খৈয়া গোখরা সাপ প্রজাতির বিষধর সাপ ধরা পড়ে। পরে ওই জেলের জালে আটকে পড়া সাপটি গোটাপাড়া ইউনিয়নের দফাদার সেখান থেকে উদ্ধার করে বনবিভাগের বাগেরহাট বিভাগীয় দপ্তরে (পূর্ব সুন্দরবন বিভাগ সদর দপ্তর) দিয়ে আসেন। 

এরপর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেনের দেয়া খবরে করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে কর্মকর্তা আজাদ কবির সোমবার সাপটি নিয়ে দুপুরেই করমজলের বনের অভ্যন্তরে অবমুক্ত করেন। 

আজাদ কবির বলেন, সাপটি বিষধর প্রজাতির পদ্ম গোখরা। এর আরেক নাম হলো খৈয়া গোখরা। এটি ফনা বিশিষ্ট সাপ। এ সাপটি লম্বা ৫ ফুট বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, কোন প্রাণীই অযথা কেউকে আক্রমণ করেনা, যদি কেউ সেটিকে আঘাত কিংবা তার আবাসে হানা না দেয়। সাপ হলেও এ প্রাণী পরিবেশের ইকোসিস্টেমেরই অংশ। তাই ইকোসিস্টেম ও জীববৈচিত্র্য সংরক্ষণে সাপসহ কোন প্রাণীই না মেরে আমাদেরকে খবর দিলে আমরা তা উদ্ধার করে তার প্রকৃত পরিবেশে ফিরিয়ে দিতে সক্ষম হবো। তাই সুন্দরবনের আশপাশের মানুষের কাছে আমাদের দাবি থাকবে কেউ কোথাও কোন বন্যপ্রাণী কিংবা বিলুপ্ত প্রজাতির কোন
প্রাণীর সন্ধান পেলে না মেরে আমাদেরকে জানাবেন তাতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণে সহায়ক হবে। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি