ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ঘুষ-সুপারিশ ছাড়াই পুলিশে চাকরি পেলেন ৪১ জন

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২১, ৩০ মার্চ ২০২২

বাগেরহাটে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ঘুষ-সুপারিশ ছাড়াই ৪১ জন নিয়োগ পেয়েছেন। শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় ১ হাজার ৪০৪ জন চাকরি প্রত্যাশীকে পেছনে ফেলে তারা নিয়োগ পেলেন।

মঙ্গলবার (২৯ মার্চ) রাতে প্রাথমিকভাবে নির্বাচিতদের নাম প্রকাশ করেন পুলিশ সুপার কেএম আরিফুল হক।

বাগেরহাট পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, বাগেরহাট জেলায় ৩৫ জন পুরুষ ও ৬ জন নারীসহ মোট ৪১ জনকে কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হয়েছে। ১২ থেকে ১৪ মার্চ পর্যন্ত প্রার্থীদের শারীরিক উচ্চতা, কাগজপত্রাদি যাচাই-বাচাই এবং প্রাথমিক শারীরিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

প্রাথমিক এসব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২৯ মার্চ মনস্তাত্তিক ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

কোন প্রকার ঝুট ঝামেলা ও আর্থিক লেনদেন ছাড়া চাকরি পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন নিয়োগপ্রাপ্তরা।

প্রথম স্থান অর্জনকারী মেহেরুন নেছা মেরী বলেন, “এক সময় ভাবতাম ঘুষ ও সুপারিশ ছাড়া চাকরি হয় না। কিন্তু এখানে এসে আমার সব ধারণা পাল্টে গেছে। আমার জন্য কেউ কোন সুপারিশ করেনি। আর টাকার কথা যদি বলি, আমার বাবা রাজমিস্ত্রির কাজ করে যা পায়, তা দিয়ে চারজনের সংসার চালানোই দায়। এরপরে টাকা দেওয়ার সুযোগ কোথায় আমাদের। এই চাকরিটা হওয়ায় পরিবারের খুবই উপকার হয়েছে।”

নিয়োগপ্রাপ্তদের সাথে কথা বলে জানা যায়, প্রাথমিকভাবে নির্বাচিতদের বেশিরভাগই হতদরিদ্র ও দরিদ্র পরিবারের সন্তান। যাদের চাকরির জন্য টাকা দেওয়ার সামর্থ্য যেমন নেই, তেমনি সুপারিশেরও লোক নেই। মেধা ও শারীরিক পরীক্ষায় নিজেদের যোগ্যতা প্রমাণের মাধ্যমে কনস্টেবল পদে নিয়োগ পেয়েছেন তারা।

পুলিশ কনস্টেবল পদে নিয়োগ পাওয়া কচুয়া উপজেলার মসনি এলাকার অসুস্থ চায়ের দোকানি আব্দুল জব্বার শেখের ছেলে আারিফ শেখ বলেন, “বাড়ির সামনে চা বিক্রি এবং আমার প্রাইভেট-টিউশনির টাকায় আমাদের সংসার চেলে। কোন প্রকার লেনদেন ছাড়া এই চাকরি হওয়ায় বাবার চিকিৎসা ও সংসার চালাতে এখন আর তেমন কষ্ট হবে না।”

বাগেরহাট পুলিশ সুপার কেএম আরিফুল হক বলেন, শতভাগ মেধা ও যোগ্যতার ভিত্তিতে আমরা পুলিশ কনস্টেবল পদে চাকরি দিয়েছি। চেষ্টা করেছি মেধাবীদের পুলিশ সদস্য হিসেবে কাজ করার সুযোগ দেওয়ার। 

ভবিষ্যতেও সকল নিয়োগে স্বচ্ছতা, জবাবদিহিতা ও মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়ার আশ্বাস দেন তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি