ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জোয়ারের পানিতে কুয়াকাটা সৈকতে ভেসে এলো ডলফিন

কুয়াকাটা (পটুয়াখালি) প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৫, ৬ এপ্রিল ২০২২

কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার ভেসে এসেছে ৬ ফুট দৈর্ঘ্যের একটি মৃত স্পিনার ডলফিন। যার লেজে হালকা আঘাতের চিহ্ন রয়েছে। প্রত্যক্ষদর্শীদের ধারণা, দু’এক ঘন্টা আগে এটি মারা যেতে পারে।

বুধবার সকাল ১০টায় কুয়াকাটা ঝাউবন সংলগ্ন সৈকতে এটি দেখতে পায় স্থানীয় একজন ট্যুর গাইড। পরে ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেয়া হয়। 

ট্যুর গাইড মোবারক ও স্থানীয় জেলেরা জানান, জোয়ারে পানিতে সৈকতে ডলফিনটি ভেসে আসতে দেখেছে। তাদের মতে, দু’এক ঘন্টা আগে এটি মারা গিয়েছে। আকৃতির কোনো পরিবর্তন হয়নি বলেও জানান তারা।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, ডলফিনটিকে বালুচাপা দিয়ে রাখা হয়েছে। 

ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির ফিল কোর্ডিনেটর মোঃ মাসুম বিল্লাহ জানান, এটি স্পিনার বা গুর্নি ডলফিন। এর বৈজ্ঞানিক নাম ‘স্টেনেলা লংগিরোস্ট্রিস’। এটি সাধারণত গভীর সমুদ্রে থাকে। কি কারণে মারা যাচ্ছে তা গবেষণা ছাড়া বলা সম্ভব নয় জানান তিনি।

পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম জানান, ঘনঘন ডলফিন ও কচ্ছপের মৃত্যুতে তারা উদ্বিগ্ন। এসবের মৃত্যুরহস্য উন্মোচনে উর্ধ্বতন কৃর্তপক্ষকে অবহিত করা হয়েছে বলেও জানান এই বন কর্মকর্তা।

উল্লেখ্য, চলতি বছর কুয়াকাটা সৈকতে মৃত ৮টি কচ্ছপ, ৮টি রাজকাঁকড়া এবং ৫টি বিভিন্ন প্রজাতির ডলফিনসহ লাখ লাখ জেলিফিশ ভেসে আসে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি