ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

২ বছর পর বেনাপোল দিয়ে ট্যুরিস্ট ভিসায় যাতায়াত শুরু

একুশে টেলিভিশনবেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৫, ৬ এপ্রিল ২০২২

অবশেষে স্থলপথে বেনাপোল চেকপোস্ট দিয়ে ট্যুরিস্ট ভিসায় ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত শুরু হয়েছে। প্রায় দুই বছর পর  ট্যুরিস্ট ভিসা চালু করায় স্বস্তি ফিরেছে যাত্রীদের মধ্যে। 

করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের ১৩ মার্চ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। সংক্রমণ কমে আসলে মেডিকেল ও বিজনেস ভিসা চালু হলেও এতদিন বন্ধ ছিল ট্যুরিস্ট ভিসায় যাতায়াত। 

পরবর্তীতে ভারতীয় হাইকমিশন ট্যুরিস্ট ভিসা চালু করলেও সেসব ভিসায় বিমানে যাওয়ার অনুমতি থাকায় বেনাপোল চেকপোস্ট দিয়ে বন্ধ ছিল ভ্রমণ ভিসায় যাত্রী চলাচল।

বুধবার দুপুর পর্যন্ত বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে ২০৮০ জন যাত্রী যাতায়াত করেছেন। তার মধ্যে নতুন ট্যুরিস্ট ভিসা মঙ্গলবার ৭ জন ও বুধবার ৩৭ জন বেনাপোল দিয়ে দিয়ে ভারতে গেছেন। আর ভারত থেকে ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসেছেন ১৮ জন।

২০২০ সালের ৮ মার্চ প্রথম বাংলাদেশে করোনা সংক্রমণ দেখা দিলে ১৩ মার্চ সীমান্ত বন্ধ করে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে ভারত। এতে বন্ধ হয়ে যায় যাত্রী যাতায়াত। পরে করোনা সংক্রমণ কমে আসলে ৬ মাস পর মেডিকেল ও পরে বিজনেস ভিসা চালু করা হয়। তবে এসব ভিসায় জটিলতা বেশি থাকায় ভ্রমণে বাধা হয়ে দাঁড়ায়। 

ফলে দুই দেশের মানুষের দাবি ছিল ট্যুরিস্ট ভিসা চালুর মাধ্যমে যাতায়াত সহজ করা। 

অবশেষে ২৫ মার্চ থেকে ভারতীয়দের ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণ করে কলকাতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস। পরে ৩০ মার্চ থেকে ভারতীয় দূতাবাস বাংলাদেশিদের ট্যুরিস্ট ভিসা প্রদান করে। 

এতে গত সোমবার (৪ এপ্রিল) থেকে ট্যুরিস্ট ভিসায় দুয়ার খোলে বেনাপোল বন্দর দিয়ে ভারত ভ্রমণে। 

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি মোহাম্মদ রাজু জানান, ট্যুরিস্ট ভিসা চালু হওয়ায় যাত্রী যাতায়াত বেড়েছে। তবে নতুন ট্যুরিস্ট ভিসা পাচ্ছেন তারাই কেবল ভারতে যেতে পারছেন। পুরানো ট্যুরিস্ট ভিসায় যাতায়াত আপাতত বন্ধ রয়েছে। 

বাংলাদেশি যাত্রী যারা করোনার ডাবল ডোজ টিকা নিয়েছেন তাদের করোনা পরীক্ষার নেগেটিভ সনদ লাগছে। ভারত থেকে ফেরার সময় করোনা পরীক্ষা করতে হবে না। তবে ভারতীয় যাত্রীরা ডাবল ডোজ টিকা গ্রহণে করোনা পরীক্ষা ছাড়াই আসা-যাওয়া করতে পারছেন।

বেনাপোল বন্দরের উপ পরিচালক আব্দুল জলিল বলেন, দুই বছর পর মঙ্গলবার থেকে ট্যুরিস্ট ভিসায় বেনাপোল চেকপোস্ট দিয়ে সড়ক পথে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত শুরু হয়েছে। যাত্রী সেবায় অন্যান্য সংস্থার পাশাপাশি কাজ করছে বন্দর কর্তৃপক্ষ। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি