ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

শার্শায় সরকারি জমি দখলের অভিযোগ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২১, ৭ এপ্রিল ২০২২

যশোরের শার্শা উপজেলার গোড়পাড়ায় সরকারি সম্পত্তিকে ব্যক্তি মালিকানায় রেকর্ড করে দখল নেওয়ার অভিযোগ উঠেছে । স্থানীয় নজরুল ইসলামের নেতৃত্বে একদল এই কাজ করেছে বলে উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করেছে এলাকাবাসী।

অভিযোগকারীরা জানান, উপজেলার নিজামপুর ইউনিয়নের গোড়পাড়ার লাইকার বিলের ১৫ একর সরকারি সম্পত্তি যার সাবেক দাগ নম্বর ১৪৪২, খতিয়ান ০১।

এই সম্পত্তিকে মোটা অর্থের বিনিময়ে ব্যক্তি মালিকানায় রেকর্ড করে জোর পূর্বক দখল করা হচ্ছে।

যা বর্তমানে দখলকারীরা বার্ষিক চুক্তি নামায় মাছ চাষের জন্য লিজ দিয়েছেন অন্যদের। 

স্থানীয় বাসিন্দা ও ভুক্তভোগীরা গণসাক্ষর নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট দাবি জানায়, অবৈধ জবর দখলকারীদের বিরুদ্ধে তদন্ত পূর্বক সরকারি সম্পত্তি উদ্ধার করে সরকারি খতিয়ানে অন্তর্ভুক্ত করার জন্য। 

অভিযোগে বলা হয়েছে,  গোড়পাড়া মৌজায় অবস্থিত লাইকার বিলটি সিএস ও এসএ রেকর্ডে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ১/১ খতিয়ানে রেকর্ড বিদ্যমান।

তৎকালীন জেলা প্রশাসক ভূইয়া রফিউদ্দীন ১৯৯৩ সালের ৭ মার্চ ভূমিহীনদের নামে বন্দোবস্ত প্রদান করেন।

রেকর্ডকৃত সম্পত্তি আইন অনুযায়ী যদিও ভূমিহীনদের নামের রেকর্ড হওয়ার কথা কিন্তু স্থানীয় ভূমি কর্মকর্তাদের যোগসাজশে মোটা অর্থের বিনিময়ে গোড়পাড়া গ্রামের নজরুল ইসলাম (দড়াম), মতিয়ার রহমান, আলিমুর, রিজিয়া খাতুন, আব্দুল মজিদ, মঈনুল ইসলাম, আব্দুস ছাত্তার, আব্দুল হাই, আব্দুল আলী, গোড়া গ্রামের আব্দুল খালেক ও শার্শা ইউনিয়নের বুরুজবাগান গ্রামের মঈনুল ইসলামের নামে ৪৫ বিঘা জমি আরএস রেকর্ডের সময় ভুল কাগজপত্র দেখিয়ে দলীয় প্রভাব ও মোটা অংকের অর্থের বিনিময় রেকর্ড করে নেয়।

এ ব্যাপারে শার্শা উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা জানান, এ বিষয়ে গ্রামের মানুষের স্বাক্ষরিত একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করার জন্য উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কে তদন্ত করে রিপোর্ট দিতে বলা হয়েছে। রিপোর্ট হাতে আসার পর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি