ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

মুকুলে ভরে গেছে ব্রাহ্মণবাড়িয়ার লিচু বাগান

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৭, ১১ এপ্রিল ২০২২

নতুন করে মুকুল আসতে শুরু করেছে লিচু গাছে। লিচুর মুকুলে থেকে বাতাসে ভেসে আসছে মহোময় সুগন্ধি। হলুদ আর সবুজে যেন এক মহামিলনে পরিণত হয়েছে লিচু বাগানগুলো। মৌমাছির গুন গুন শব্দে মনের আনন্দে ভিড়তে শুরু করেছে লিচু বাগানে। মুকুলের সুমিষ্টি সুবাস আন্দোলিত করে তুলেছে মানুষের মনও। সেই সাথে লিচু মুকুলে যেন প্রকৃতিকে সাজিয়েছে ভিন্ন রকম অপরূপ সৌন্দর্যে। আর এই অপরূপ সৌন্দর্যর দেখা মিলছে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায়।

বোম্বাই, মাদ্রাজি, বেদেনা, চায়না থ্রি, পাটনায়, চায়না টুসহ নানা জাতের লিচু চাষ করছেন স্থানীয় কৃষকরা।

এখন প্রতিটি লিচু গাছ মুকুলে ভরপুর হয়ে উঠেছে। বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে ভালো ফলনের আশা করছেন স্থানীয় লিচু চাষিরা। ইতিমধ্যে চাষিরা লিচু গাছের পরিচর্যা কাজে ব্যস্থতায় সময় কাটাচ্ছে তারা। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় ৫১০ হেক্টর জমিতে লিচুর চাষ করা হয়েছে। এর মধ্যে বিজয়নগর উপজেলায় ৩৭৫ হেক্টর জমি রয়েছে।

বিজয়নগর উপজেলার মুকুন্দপুর এক লিচু চাষি বলেন, তার ৪টি বাগানে চায়না,পাটনাই,ও বোম্বাই ১২০টি লিচু গাছ রয়েছে। ইতিমধ্যে সবকয়টি লিচু গাছে মুকুল এসেছে। এখন তিনি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। যে ভাবে গাছের মধ্যে মুকুল এসেছে তিনি আশা করছেন কোন  প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ মৌসুমে লিচুর বাম্পার ফলন হবে।

বিজয়নগর উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ সাব্বির আহমেদ জানান, “এখানকার মাটি লিচু চাষের জন্য খুবই উপকারি। লিচু ফলন বৃদ্ধিতে চাষিদেরকে নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে। এ অঞ্চলের  লিচুর খ্যাতি রয়েছে জেলাসহ দেশজুড়ে। বর্তমানে আবহাওয়া অনুকুলে রয়েছে।”

যা লিচুর বাম্পার ফলনের জন্য উপযোগী এ অবস্থায় থাকলে এবার লিচুর বাম্পার ফলনের আশা প্রকাশ ব্যক্ত করেছেন। তারপর ও সবকিছু একমাত্র প্রকৃতির আর প্রাকৃতিক দুর্যোগের উপর নির্ভর করছে বলে অভিমত প্রকাশ করেন তিনি।

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি