ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বোরো মওসুম পর্যন্ত কৃষকদের পুনর্বাসন করা হবে: কৃষিমন্ত্রী

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩২, ১৬ এপ্রিল ২০২২

হাওরের ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শনে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

হাওরের ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শনে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন, আগামী বোরো পর্যন্ত ফসলহারা কৃষকদের সার-বীজ দিয়ে পুনর্বাসন করবে সরকার। কৃষকরা যেন ক্ষুধায় কষ্ট না করেন, এ জন্য ভিজিএফ সহায়তা প্রদান করা হবে।

শনিবার (১৬ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জের দিরাই উপজেলার চাপতির হাওরের ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন শেষে একথা বলেন কৃষিমন্ত্রী। 

মন্ত্রী বলেন, দেশে আজ খাদ্যঘাটতি নেই, সংকট নেই, হাহাকার নেই। সুতরাং হাওরের কৃষকরা না খেয়ে থাকবেন না। হাওরের কৃষক আজ প্রকৃতির কাছে অসহায়। তবে ফসলহারা কৃষকের পাশে সব সময় থাকবে সরকার।

তিনি আরও বলেন, বোরো ফসল ক্ষতিগ্রস্ত হলে দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে। প্রতিবছরই কৃষকের ফসল ক্ষতিগ্রস্ত হয়। কতগুলো কারণ আমরা চিহ্নিত করেছি। ফসল রক্ষার বাঁধের কাজ আশানুরূপ হয় না। তাই বাঁধের কাজের আরও উন্নতি করতে হবে বলে জানান তিনি।

ভবিষ্যতে যাতে বাঁধগুলো রক্ষা করা যায়, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, এ জন্য কৃষি মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সমন্বয় করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। এ রকম হলে বাঁধ সুরক্ষিত ও ক্ষতির পরিমাণ কমে আসবে। 

শুধু বাঁধ দিয়ে ফসল রক্ষা হবে না। এ জন্য নদীর পানির ধারণক্ষমতা বাড়াতে হবে বলে মন্তব্য করেন কৃষিমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামিমা আক্তার খানম প্রমুখ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি