ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

হিলিতে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০১, ১৬ এপ্রিল ২০২২

দিনাজপুরের হিলিতে গত তিনদিন ধরে চলা তীব্র তাপদাহের কারণে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। প্রচণ্ড গরমের কারণে কাজ করতে না পেরে বিপাকে পড়েছেন নিন্মআয়ের খেটে খাওয়া দিনমজুর মানুষ। আগামী দুদিন এমন অবস্থা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

পথচারী আল আমিন হোসেন বলেন, গত তিনদিন ধরে হিলিতে তীব্র গরম পড়েছে। তীব্র রোদের কারণে বাড়ি থেকে বের হওয়া যাচ্ছেনা। এত পরিমাণ গরম পড়েছে যে কাজকর্ম করবো সেটিও সম্ভব হচ্ছেনা। একটু কাজ করলেই শরীর একেবারে হাফিয়ে উঠছে।

ভ্যানচালক আব্দুল মজিদ বলেন, কয়েকদিন ধরে প্রচণ্ড গরমের কারণে ভ্যান চালানো যাচ্ছেনা। একটা ট্রিপ মারতে গিয়ে শরীর ঘেমে শেষ হয়ে যাচ্ছে। অতিরিক্ত গরমে মানুষজন তেমন একটা বের না হওয়ায় যাত্রীও পাওয়া যাচ্ছেনা। এতে করে আমাদের আয় রোজগার কমে গেছে।

অতিরিক্ত গরমে বিপাকে পড়েছেন রোজাদার ব্যক্তিরা। বিকেলের দিকে রোদের তীব্রতা একটু প্রয়োজনীয় ইফতারি ক্রয় করে বাড়ি ফিরছেন তারা। 

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শ্যামল কুমার দাস বলেন, “হঠাৎ করে গরমের মাত্রা বেড়ে যাওয়ায় পেশাজীবী ও শ্রমজীবী মানুষ বিপাকে পড়েছেন। বিশেষ করে রিক্সা-ভ্যানচালকরা হিটস্ট্রোকের ঝুঁকিতে রয়েছেন। এক্ষেত্রে তাদের প্রতি অনুরোধ তীব্র গরমের মধ্যে একটানা কাজ না করে বিশ্রাম নিয়ে কাজ করবেন।” 

আবহাওয়া অধিদপ্তর দিনাজপুরের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, রংপুর বিভাগের কয়েকটি জেলার উপর দিয়ে তাপদাহ বয়ে যাচ্ছে। গতকাল দিনাজপুর অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। আজ এখন পর্যন্ত ৩৬ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা উঠেছে, আরও বাড়বে। এমন অবস্থা আরও দু’দিন এই তাপদাহ অব্যাহত থাকতে পারে। 

এরপরে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এতে করে তাপমাত্রা কমে আসবে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি