ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বেনাপোলের রেলপথ পরিদর্শন ভারতীয় প্রতিনিধি দলের

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৯, ১৯ এপ্রিল ২০২২

রেলপথে ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্য সেবা সম্প্রসারণের লক্ষে বেনাপোল বন্দরের রেলপথ পরিদর্শন করেছে ভারতীয় রেলওয়ের ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল।

সোমবার (১৮ এপ্রিল) বিকালে ভারতীয় রেলের প্রধান নির্বাহী পরিচালক কিশোর কুমারের নেতৃত্বে প্রতিনিধি দলটি বেনাপোল ও পেট্রাপোল বন্দরের রেলপথে বাণিজ্যিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন। 

পরে বেনাপোল রেলওয়ে ইমিগ্রেশন ভবনে ব্যবসায়ী, বন্দর, কাস্টমস ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তারা।

এ সময় কিশোর কুমার জানান, “রেলপথে বাণিজ্য সাশ্রয়ী ও নিরাপদ। ব্যবসায়ীদের আগ্রহও বেশি। এজন্যই ভারত-বাংলাদেশের মধ্যে রেলপথে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে বেনাপোল বন্দর পরিদর্শন করা।” 

বৈঠকে ব্যবসায়ী নেতারা বাণিজ্য বৃদ্ধি করতে ভারত ও বাংলাদেশ অংশে রেলের অবকাঠামো উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেন। রেলপথে বাণিজ্য খরচ কম, সময় সাশ্রয় ও নিরাপত্তার পাশাপাশি সরকারের রাজস্ব আয়ে বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন দু’দেশের প্রতিনিধিরা।

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহিদুল ইসলাম বলেন, “বাণিজ্যের মাধ্যমে ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্ব সম্পর্ক আরও বৃদ্ধি পেয়েছে। বাণিজ্যিক সুবিধা বৃদ্ধি করতে বেনাপোল ও পেট্রাপোল সীমান্তে সরেজমিনে দেখলেন ভারতীয় প্রতিনিধি দলের সদস্যরা। বাণিজ্য বৃদ্ধি করতে জায়গা অধিগ্রহণসহ নানা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।”

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, “রেলের দুর্বল অবকাঠামোর কারণে বাণিজ্য বিঘ্নিত হচ্ছিল। বাণিজ্য বৃদ্ধি করতে হলে অবকাঠামো উন্নয়নের বিকল্প নেই।”

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি