ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ঘরে ঘরে গিয়ে রোহিঙ্গাদের জীবন যাপন দেখলেন ডেনিশ রাজকুমারী

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫০, ২৬ এপ্রিল ২০২২ | আপডেট: ১৫:৫৬, ২৬ এপ্রিল ২০২২

রোহিঙ্গা ক্যাম্পে ডেনিশ রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন

রোহিঙ্গা ক্যাম্পে ডেনিশ রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন।  এ সময়ে তিনি ঘরে ঘরে গিয়ে রোহিঙ্গাদের দৈনন্দিন জীবন যাপন দেখেন এবং তাদের সাথে নানা বিষয় নিয়ে কথা বলেন। 

মঙ্গলবার সকালে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন রাজকুমারী। 

প্রথমে তিনি উখিয়ার কুতুপালং ৫ নম্বর ক্যাম্পে যান। পরে ৬ ও ৮ নম্বর ক্যাম্পে গিয়ে ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। সেখানে রোহিঙ্গা ক্যাম্পে পরিবেশ রক্ষার লক্ষ্যে বৃক্ষরোপণ কার্যক্রম পরিদর্শন এবং নিজে বৃক্ষরোপণ কার্যক্রমে অংশ নেন। 

এ ছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন রাজকুমারী। 

বৈঠকে রাজকুমারী পৃথিবীর সবচেয়ে বড়ো শরণার্থী শিবিরের মানবিক কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন।  এ সময়ে ডেনিশ রাজকুমারী ঘরে ঘরে গিয়ে রোহিঙ্গাদের দৈনন্দিন জীবন যাপন দেখেন এবং রোহিঙ্গাদের সাথে নানা বিষয় নিয়ে কথা বলেন। 

বিকালে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নে স্হানীয় জনগোষ্ঠীর মাঝে ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন।

এর আগে সোমবার বিকালে একটি বেসরকারি বিমানযোগে কক্সবাজার আন্তর্জাতিক এসে পৌঁছান ডেনিশ রাজকুমারী। 

বুধবার সকালে হেলিকপ্টার যোগে সাতক্ষীরার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন তিনি। সেখানে জলবায়ু পরিবর্তনের ফলে ঠিক কী ধরনের প্রভাব পড়েছে, তা দেখবেন। সেখান থেকে সুন্দরবন ভ্রমণে যাওয়ার ইচ্ছাও রয়েছে ডেনমার্কের রাজকুমারীর।

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি