ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৫ পৌরসভায় নতুন প্রশাসক নিয়োগ

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৩৭, ২৮ এপ্রিল ২০২২

বেনাপোল পৌরসভার নতুন প্রশাসক শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ণ চন্দ্র পাল

বেনাপোল পৌরসভার নতুন প্রশাসক শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ণ চন্দ্র পাল

যশোরের বেনাপোল পৌরসভাসহ দেশের ৫টি পৌরসভায় নতুন পৌর প্রশাসক নিয়োগ দিয়েছে স্থানীয় সরকার। এই ৫ পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সেখানে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে।  

বুধবার (২৭ এপ্রিল) বাংলাদেশ সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ পৌর-শাখার উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক আদেশে এ কথা বলা হয়েছে।

নতুন প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে যশোরের বেনাপোল, গোপালগজ্ঞ, চাঁদপুরের ছেংগারচর, দিনাজপুরের পার্বতীপুর ও পিরোজপুরের মঠবাড়িয়া। 

অনেক আগেই এসব পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলেও নানা জটিলতার কারণে নির্বাচন হচ্ছিল না। এবার নতুন প্রশাসক নিয়োগ দেওয়ায় নির্বাচন হতে আর কোন বাধা থাকছে না। 

বেনাপোল পৌরসভায় শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ণ চন্দ্র পালকে, গোপালগজ্ঞ পৌরসভায় স্থানীয় সরকারের উপ-পরিচালক, চাঁদপুরের ছেংগারচরে চাঁদপুরের মতলব (উত্তর)র সহকারি কমিশনার (ভূমি), দিনাজপুরের পার্বতীপুরে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার ও পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলা নির্বাহী অফিসারকে প্রশাসক হিসাবে নিয়োগ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রাণালয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয় (পৌরসভা) আইন ২০০৯ ও সংশ্লিষ্ট বিধি বিধান অনুযায়ী নিয়োগকৃত প্রশাসক উল্লেখিত স্ব-স্ব পৌরসভার সার্বিক দায়িত্ব ও কর্মকাণ্ড পালন করবেন।

এদিকে, বেনাপোল পৌরসভায় প্রশাসক নিয়োগের খবর পেয়ে যশোর-১ শার্শা আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিনের সমর্থকেরা বেনাপোল বাজারের বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেন।

জানা যায়, ২০০৬ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় বেনাপোল ইউনিয়নের ১১টা গ্রামের অংশ নিয়ে (৮.৬০ বর্গ মিটার আয়তনে) বেনাপোল তৃতীয় শ্রেণীর পৌরসভা হিসেবে ঘোষণা করে। ২০০৬ সালের ১৬ এপ্রিল থেকে বেনাপোল পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন বিএনপি নেতা শামছুর রহমান। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তাকে সরিয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বশীর আহমদকে প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়। 

এরপর পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ড. আব্দুল হাকিম, কামরুল আরিফ। ২০১০ সালের ১ ডিসেম্বর তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয় বেনাপোল পৌরসভাকে।

এরপর আওয়ামী লীগ সরকারের আমলে ২০১১ সালের ১৩ জানুয়ারি বেনাপোল পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটে প্রথম মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা আশরাফুল আলম লিটন। ২০১১ সালের ২০ সেপ্টেম্বর বেনাপোল পৌরসভা প্রথম শ্রেণির মর্যাদা পায়। ৫ বছর পর ২০১৫ সালের ১৩ জানুয়ারি পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও সীমানা সংক্রান্ত মামলায় ঝুলে ছিল নির্বাচন। 

৭ বছর ৩ মাসেও মামলা নিষ্পত্তি না হওয়ায় বেনাপোল পৌরসভায় কোন নির্বাচন হয়নি। 

অবশেষে স্থানীয় সরকার থেকে পৌরসভায় নতুন পৌর প্রশাসক নিয়োগ দেওয়ায় এখন আর নির্বাচনে বাধা থাকছে না। যে কোন সময় নির্বাচনের নতুন তফসিল ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি