ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

রবীন্দ্রনাথের সোনার বাংলাকে কখনই রোধ করা যাবে না: খালিদ

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪১, ৮ মে ২০২২ | আপডেট: ১৫:৪৩, ৮ মে ২০২২

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেরণায় বাংলার স্বাধীনতা অর্জনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যখন দেশ এগিয়ে যাচ্ছিল, তখন পুরো পরিবারসহ জাতির পিতাকে হত্যা করা হয়। এরপর বিশ্বকবির সাহিত্য কর্ম, দর্শন, সংস্কৃতি দমাতে ভূমিকা রেখেছিল স্বাধীনতা বিরোধী চক্র। ক্ষমতায় এসে রবি ঠাকুরের কর্মগুণ জাগ্রত করেছে আওয়ামী লীগ।

রোববার দুপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়িতে জেলা প্রশাসন আয়োজিত ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, “আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। এই ভালবাসার মধ্যে রবীন্দ্রনাথ আছে। এই জায়গা থেকে বাংলার কেউ সরে যেতে পারবেনা।”

খালিদ মাহমুদ বলেন, “ক্ষনিকের জন্য আমরা বিপদগামী হয়েছিলাম। কিন্তু আজ আমরা সেই পথে হাঁটছি, যে পথে মুক্তিযুদ্ধে আমরা শপথ নিয়েছিলাম। এই পথের চর্চা যদি ধরে রাখাতে পাড়ি, তবে রবীন্দ্রনাথ ঠাকুরকে আরও মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে পারবো।”

তিনি আরও বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুরের বাংলার কৃষ্টি, স্বাধীনতা অর্জনে ভূমিকা অবিস্মরণীয়। বিশ্ব শান্তিতে ভূমিকা রেখেছেন অনবদ্য। তাই তাকে দেশবাসী আজীবন স্মরণে রাখতে শাহজাদপুরে একটি অনন্য বিশ্ববিদ্যালয় চালু করেছে। এর সকল স্থাপনা নির্মাণ হলে বিশ্বের অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান হবে। সে লক্ষ্যে কাজ করছে বর্তমান সরকার।”

এ সময় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহমেদের সভাপতিত্বে স্থানীয় এমপি অধ্যাপক মেরিনা জাহান কবিতা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শাহ আজম, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শামীম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান শাহজাহান প্রমুখ বক্তব্য রাখেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি