ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ঠাকুরগাঁওয়ে বিলুপ্ত নীলগাই জবাই করল গ্রামবাসী

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২২:০৪, ১২ মে ২০২২

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে ভারত থেকে আসা একটি বিলুপ্ত প্রায় একটি নীলগাই বাংলাদেশে প্রবেশ করলে নীলগাইটি ধরে জবাই করে দিয়েছে গ্রামবাসী।

এ ঘটনা প্রশাসনের নজরে এলে খবর পেয়ে পালিয়ে যায় নীলগাই জবাইকরা ব্যক্তিরা। নীলগাইটি জবাই করার সময় বিজিবির সদস্যরা সেখানে উপস্থিত ছিল বলে নিশ্চিত করেছে স্থানীয়রা।

ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রানীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের উত্তর মন্ডলপাড়া গ্রামে।

স্থানীয়রা জানায়, সীমান্তে ভারতের কাটাতার ডিঙ্গিয়ে বাংলাদেশে প্রবেশ করে নীলগাইটি। গ্রামের লোকজন একটি ভুট্টা ক্ষেতে নীলগাইটি দেখতে পেয়ে ছুটাছুটি শুরু করে এবং এক পর্যায়ে গাইটি হাঁপিয়ে গেলে স্থানীয়রা নীলগাইটি ধরে ফেলে। এসময় গাইটি মারা যাওয়ার উপক্রম দেখে গ্রামবাসীগণ দু'জন বিজিবি সদস্যের উপস্থিতিতে গাইটিকে জবাই করে দেয়। 

স্থানীয়রা উপজেলা প্রশাসনকে বিষয়টি অবগত করলে তাৎক্ষনিক ভাবে খোঁজ খবর নিতে গেলে নীলগাইটিকে জবাই করা অবস্থায় ফেলে রেখে স্থানীয়রা পালিয়ে যায়। 

বিষয়টি দুঃখজনক বলে ক্ষোভ প্রকাশ করে বন বিভাগের প্রতিনিধিগণ বলেন, বিরল প্রাণীটিকে প্রাণীসম্পদ ও বন বিভাগের ব্যক্তিদের হাতে তুলে না দিয়ে তারা জবাই করেছে এটা অন্যায়। তাদের বিরুদ্ধে আইনগত প্রদক্ষেপ নেয়া প্রয়োজন। এছাড়া বিজিবি সদস্যদের উপস্থিতিতে এই কাজটা কিভাবে হল সেই বিষয়টিও ক্ষতিয়ে দেখা উচিত।

রানীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাঈন কবির স্টীভ বলেন, বিলুপ্ত হওয়া নীলগাইটি জবাই করা ঠিক হয়নি। তবে গ্রামের মানুষের বক্তব্য গাইটি খুব অসুস্থ ছিল। খবর পেয়ে বন বিভাগের লোককে সেখানে পাঠানো হয়েছিল। যারা এই কাজটি করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। বিজিবির সদস্যেদের উপস্থিতিতে এমন কাজ কেন হল সেটা জানার জন্য বিজিবির সাথে যোগাযোগ করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে কয়েকবার ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সীমান্তে নীলগাই উদ্ধার হয়েছে। সেগুলো উদ্ধারের পর বিজিবি ও বন বিভাগের মাধ্যমে পূর্নবাসন করা হয়। এবারই নীলগাই উদ্ধারের পর জবাই করার ঘটনা ঘটেছে। 

চেহারায় ঘোড়ার সাথে কিছুটা সাদৃশ্য থাকা এ প্রাণীটির অস্তিত্ব ভারতের অনেক এলাকায় থাকলেও বাংলাদেশে তা বিলুপ্ত। এছাড়া পাকিস্তান ও নেপালেও এর দেখা মেলে। সাধারণত ঝোপ জঙ্গলে দল বেঁধেই ঘুরতে ভালোবাসে নীলগাই, যার সামনের পা পেছনের পা থেকে একটু লম্বা হয়। এক সময় উত্তরাঞ্চলের ঠাকুরগাঁও, দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাট এলাকায় নীলগাইয়ের বিচরণের ইতিহাস পাওয়া গেলেও ১৯৪০ এর পর থেকে বাংলাদেশের ভূ এলাকায় প্রাণীটি খুব একটা দেখা যায়নি।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি