ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২

সুনামগঞ্জে পানিবন্দি লাখো মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৩, ২১ মে ২০২২

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। প্লাবিত হচ্ছে একের পর এক নতুন নতুন এলাকা। পানিবন্দি হয়ে পড়েছেন জেলার লাখো মানুষ। 

সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, ছাতক, দোয়ারাবাজার, দিরাই ও শাল্লা উপজেলাসহ বিভিন্ন এলাকার রাস্তাঘাট ভেঙ্গে গিয়ে জেলা সদরের সাথে ৫ উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

সুনামগঞ্জের যাদুকাটা, মহাসিং, মনু, ধলাই, পিয়াইনসহ বিভিন্ন শাখা নদীর পানিও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা পরিস্থিতির সঙ্গে বজ্রপাতের আতঙ্ক বিরাজ করেছে মানুষের মধ্যে। 

বন্যার পানিতে পুকুরের মাছ ভেসে গেছে। গরু-বাছুর ও ক্ষেতের ফসল নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। এছাড়া ঘরে-বাহিরে পানি থাকায় অনেকেই ভিটাবাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছেন আশ্রয়কেন্দ্রে। 

এদিকে, ঢলের পানির স্রোতে ভেঙে যায় দোয়ারাবাজার উপজেলা দোহালিয়া ইউনিয়নের পানাইল ব্রিজসহ সড়ক। এতে করে জেলা সদরের সাথে ছাতকের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের। 

ঘরে-বাহিরে পানি থাকায় কষ্টে আছেন হাওরবাসী।

সুনামগঞ্জ সদর পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মোঃ আশরাফুল সিদ্দিক বলেন, সকল নদীর পানি বিপদসীমার উপর দিয়েই প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘন্টা ভারতের মেঘালয়, চেরাপুঞ্চিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

এভাবে পানি বাড়তে থাকলে সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে। তবে ভারতের মেঘালয়ে বৃষ্টিপাত বন্ধ না হলে জেলার বন্যা পরিস্থিতি উন্নতি হবে না বলে জানান এই কর্মকর্তা।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি