ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সারাদেশে বিশ্ব মেডিটেশন দিবস উদযাপিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ২১ মে ২০২২ | আপডেট: ১৬:০০, ২১ মে ২০২২

শরীর ও স্বাস্থ্য ভালো তো সবই ভালো। আর এই ভালোটা অর্জনের জন্য ব্যস্ত সময়ের এ পৃথিবীতে প্রয়োজন মেডিটেশন। সকল প্রকার অস্থিরতা থেকে নিজেকে স্থির রাখার জন্য বা শান্ত রাখতে এর বিকল্প নেই।

বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। নিয়মিত মেডিটেশনে কোটি মানুষ উজ্জীবিত হচ্ছেন নতুন শক্তি ও উদ্যোমে। নতুন গতি অনুভব করেছেন স্বাস্থ্য ও মনে। দিন দিন মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। পৃথিবীর কোটি কোটি ধ্যানীর অংশগ্রহণে ২১ মে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস। বাংলাদেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে দিবসটি। বিভিন্ন শ্রেণী-পেশা ও বয়সের মানুষ এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন।

রাজশাহী উপশহর আবাসিক এলাকায় বিশ্ব মেডিটেশন দিবস পালন

কোয়ান্টামের উদ্যোগে সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ছিল আলোচনা ও ধ্যানের আয়োজন। এছাড়া দিনব্যাপী সারাদেশের শাখা-সেলসহ দুই শতাধিক উন্মুক্ত স্থানে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখো মানুষ সম্মিলিতভাবে অংশ নেন মেডিটেশনে।

মিরপুর ১১ এলাকায় বিশ্ব মেডিটেশন দিবস পালন

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ শুধু দেশই নয়, দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে একযোগে অংশ নেন ধ্যানীরা।

রায়ের বাজার বধ্যভূমি শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিশ্ব মেডিটেশন দিবস পালন

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, হতাশা, দুশ্চিন্তা, মানসিক চাপ যেমন দূর হয় তেমনি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়তে সহায়ক হয়।

চট্টগ্রাম ডিসি হিলে বিশ্ব মেডিটেশন দিবস পালন

মানসিক চাপ নিয়ে একজন মানুষ যখন মেডিটেশন করেন, তখন তার এই মানসিক চাপের মাত্রা কমে যায় ও ঘুম ভালো হয়।

শারীরিক ও মানসিক সুস্থতা ছাড়া অর্থ-বিত্ত, খ্যাতি, সাফল্য সবকিছুই অর্থহীন মনে হতে পারে। মেডিটেশনের মধ্য দিয়ে সেই প্রশান্তির খোঁজ পেয়েছে অনেকেই।

দিবসটি উপলক্ষে বিকেল ৩টায় শিল্পকলার চিত্রশালায় কোয়ান্টামের উদ্যোগে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

২০১৮ সালের এক জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের শতকরা ৫২ ভাগ প্রতিষ্ঠানই তাদের কর্মীদের মেডিটেশনের ব্যবস্থা করে দিয়েছে। কারণ, তারা দেখছে, মেডিটেশন করা কর্মীর উৎপাদন ক্ষমতা মেডিটেশন না করা কর্মীর চেয়ে শতভাগ বেশি। বাংলাদেশের করপোরেট প্রতিষ্ঠানগুলোও সেদিকে ঝুঁকছে।

নিয়মিত মেডিটেশন চর্চাকারীরা বিশ্বাস করেন, মেডিটেশন বা ধ্যানচর্চা একজন মানুষের ভেতরে শুভ শক্তি বা ভালো বৈশিষ্ট্যগুলোকে জাগিয়ে তোলে। এতে বাড়তে থাকে তাদের আত্মবিশ্বাস, সাহস, সমমর্মিতা, পরার্থপরতা, দেশপ্রেমসহ যাবতীয় মানবিক গুণাবলী।


এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি