ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

হুমায়ুন কবীর হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ২৪ মে ২০২২

দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলায় হুমায়ুন কবীর হত্যা মামলায় ৩ জনকে মৃত্যুদণ্ড এবং অপর ৪ আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড প্রদান করেছে আদালত। মামলার আলামত গোপন করার অপরাধে প্রত্যেককে ১ বছর সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

দিনাজপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের বিচারক মো: মেহেদী হাসান মণ্ডল ৭ আসামির উপস্থিতিতে সোমবার বিকাল ৪টায় এই রায় ঘোষণা করেন। 

রায়ের সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) শাহ মো: মোস্তাফিজুর রহমান টুটুল জানান, মামলাটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় বিচারক আসামি রেজাউল ইসলাম, আতর আলী ও শরিফুল ইসলামকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় কার্যকর করার আদেশ প্রদান করেছেন। অপর আসামি জাহাঙ্গীর আলম, একরামুল, রব্বানী ও শাহেদ আলীকে যাবজ্জীন সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

মামলার বিবরণে জানা যায়, ২০০৯ সালের ২০ সেপ্টেম্বর রাতে দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার গরপিকলাই গ্রামের শহিদুল ইসলামের পুত্র হুমায়ুন কবীর (২০) বাড়ি থেকে বিকালে জয়নগর বাজারে যান। ওই বাজারে পূর্ব শত্রুতার সূত্র ধরে আসামিরা হুমায়ুন কবীরকে অপহরণ করে পার্শ্ববর্তী এমআইবি ইট ভাটায় নিয়ে ছুরিকাঘাতে হত্যা করে। 

পরে লাশ ইট ভাটার ইটের স্তূপের নিচে মাটি চাপা দিয়ে পুঁতে রাখে তারা। 

হুমায়ুন কবীর বাড়ি না ফেরায় তার পরিবারের লোকজন পরের দিন ২১ সেপ্টেম্বর ফুলবাড়ী থানায় অভিযোগ করেন। 

পুলিশ প্রাথমিকভাবে এই ঘটনায় ফুলবাড়ী উপজেলার গরপিকলাই গ্রামের ইদ্রিস আলীর পুত্র জাহাঙ্গীর আলমকে (৩০) গ্রেফতার করে। তার স্বীকারোক্তি ও দেখানো মতে জয়নগর বাজারের পূর্ব পার্শ্বে এমআইবি ইট ভাটার ইটের স্তূপের নিচ থেকে হুমায়ুন কবীরের লাশ উদ্ধার করা হয়।

জবানবন্দীতে জাহাঙ্গীর আলমসহ তার সহযোগি একই গ্রামের আজাহার আলীর ৩ পুত্র রব্বানী (৪০), একরামুল (৪৫), রেজাউল (৪২), একই গ্রামের আব্দুল আজিজের পুত্র আতর আলী (৫০), সিরাজুউদ্দীনের পুত্র শাহেদ আলী (৬০) ও  নাসির উদ্দীনের পুত্র শরিফুল ইসলাম (৩৫) এই হত্যার সাথে জড়িত বলে বর্ণনা দেয়।
 
মামলাটি ফুলবাড়ী থানার পুলিশ তদন্ত করে ৭ আসামিকে প্রাথমিকভাবে সনাক্ত করে আদালতে বিচারের জন্য অভিযোগপত্র পেশ করে।

দীর্ঘ ১৩ বছর পর সোমবার এ মামলার রায় ঘোষণা করে আদালত।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি