ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৪, ২৫ মে ২০২২

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীর জাতীয় অনুষ্ঠানটি উদযাপন হচ্ছে কুমিল্লায়। এ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুমিল্লা জেলা প্রশাসন তিনদিনব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে। 

কবির ১২৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে 

বুধবার (২৫ মে) বেলা পৌনে ১২টায় কুমিল্লা শহরের বীরচন্দ্র নগর মিলনায়তন প্রাঙ্গণে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এসময়ে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, কবির নাতনি খিলখিল কাজী, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন। 

এর আগে সকালে চেতনায় নজরুল ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে বেলা ১২টায় টাউন হল মাঠে আলোচনা শুরু হয়।

বর্ণাঢ্য অনুষ্ঠান উপলক্ষে বীরচন্দ্র নগর মিলনায়তন প্রাঙ্গণটি আলোকসজ্জা ও ফেস্টুন-ব্যানার দিয়ে সুসজ্জিত করা হয়।

এর আগে ১৯৯২ এবং ২০১৫ সালে কুমিল্লায় জাতীয়ভাবে অনুষ্ঠিত হয় নজরুল জন্মবার্ষিকী। ২০১৫ সালে প্রধনমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কুমিল্লায় জাতীয় কবির জীবনের একটি গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য অধ্যায়। ১৯২১ থেকে ১৯২৩ পর্যন্ত কবি কুমিল্লা শহর ও মুরাদনগরে এসেছেন ৫ বার। এখানে কবি লিখেছেন বহু গান ও কবিতা। প্রেম, বিরহ, বিয়ে, রাজনীতি, কারাবরণসহ নানান উল্লেখযোগ্য ঘটনার সাক্ষী হয়ে আছে এই কুমিল্লা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি