ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১৯ যাত্রী নিয়ে ‘বন্ধন এক্সপ্রেস’র যাত্রা শুরু

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৯, ২৯ মে ২০২২

করোনা মহামারিতে দু’বছর ধরে বন্ধ ছিল খুলনা-কলকাতা রুটের ‘বন্ধন এক্সপ্রেস’। তবে পরিস্থিতি স্বাভাবিক হতেই ভারত-বাংলাদেশের মধ্যে এই রেল পরিষেবা ফের চালু হল। তবে প্রথম দিন মাত্র ১৯ জন যাত্রী নিয়ে যাত্রা শুরু করে ট্রেনটি।

রোববার সকালে কলকাতা স্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে আসা ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটি সকাল দশটার সময় বেনাপোলে স্টেশনে এসে পৌঁছায়।

এই ট্রেন দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও জোরদার করেছে। তবে করোনা মহামারীর কারণে সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় ২০২০ সালের ১৫ মার্চ থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী এই ট্রেনের পরিষেবা বন্ধ হয়ে যায়।

পরে সংক্রমণ কমলে দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ ছিল।

২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের ‘বন্ধন এক্সপ্রেস’ আন্তর্জাতিক ট্রেনটি চলাচল শুরু করে। এর মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণির আসন রয়েছে। কলকাতা-খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

শীতাতপ নিয়ন্ত্রিত ‘বন্ধন এক্সপ্রেসে’র যাত্রীদের বেনাপোলে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র দেখে ছাড় দেওয়া হয়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রোববার সকালে কলকাতা স্টেশন থেকে ছেড়ে আসার পর দুপুরেই বাংলাদেশের খুলনায় পৌঁছে যায় ট্রেনটি। দুপুর দেড়টায় ফের খুলনা স্টেশন থেকে ‘বন্ধন এক্সপ্রেস’ কলকাতার উদ্দেশে যাত্রা করে।

‘বন্ধন এক্সপ্রেস’ প্রতি রোববার ও বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা স্টেশন থেকে খুলনার উদ্দেশে ছাড়বে। আর একই দিন খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছাড়বে বেলা তিনটায়। সন্ধ্যায় কলকাতা স্টেশনে পৌঁছাবে।

শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে চেয়ার কোচ ভাড়া ১ হাজার ও কেবিনের সিট ভাড়া ১ হাজার ৫০০ টাকা। এছাড়া ভ্রমণ কর রয়েছে আরও ৫০০ টাকা। ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় এসি চেয়ারে ৩৫ টাকা ও এসি কেবিনের সিটে ৫৭ টাকা ভাড়া বেড়েছে বলে বেনাপোল রেলওয়ে স্টেশনের মাস্টার মো. সাইদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছন।

স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, দীর্ঘদিন পর ট্রেনটি চালু হলো। তবে ট্রেনটি চালুর ব্যাপারে তেমন প্রচার ছিল না, তাই আজ যাত্রী কম। মাত্র ১৯ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছাড়া হয়েছে। সামনের দিনগুলোতে যাত্রীর সংখ্যা বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি