ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

অর্থ আত্মসাতের দায়ে পাঁচ ব্যক্তির ৪৮ বছরের কারাদণ্ড

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ০৯:১১, ৩০ মে ২০২২

নোয়াখালীর চাটখিলে পপুলার মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির নামে সমিতি স্থাপন করে সদস্যদের আমানত ও শেয়ার মূলধন আত্মসাতের দায়ে পাঁচ ব্যক্তিকে পৃথক পৃথক ধারায় ৪৮ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে তাদেরকে ৪ কোটি ৪৭ লাখ ৭২ হাজার ৭৮৪ টাকা অর্থদণ্ড করা হয়েছে।

রোববার (২৯ মে) বিকাল ৩টার দিকে নোয়াখালী জেলা স্পেশাল জজ আদালতের বিচারক এ এন এম মোরশেদ খান এ রায় প্রদান করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন সমিতির চেয়ারম্যান সোনাইমুড়ী উপজেলার মাহুতলা গ্রামের আবদুল হাইয়ের ছেলে আবদুর রব হেলাল, সমিতির সহ-সভাপতি চাটখিল উপজেলার নোয়াপাড়া গ্রামের মৃত হাজী নুরুজ্জামানের ছেল আমিন উল্যাহ, সমিতির সেক্রেটারী সোনাইমুড়ী উপজেলার কেগনারখিল গ্রামের ইদ্রীস মিয়ার ছেলে সফিউল আলম ও তাঁর স্ত্রী সমিতির সদস্য সুলতানা পারভিন, সমিতির সদস্য চাটখিল উপজেলার নোয়াপাড়া গ্রামের আমিন উল্যার স্ত্রী উম্মে কুলসুম।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সূত্র জানায়, আসামি আব্দুর রব হেলাল গং পরষ্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে পপুলার মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির নামে সমিতি স্থাপন করে সদস্যদের নিকট থেকে আমানত এবং শেয়ার মূলধন বাবদ এক কোটি ৫৮ লাখ ৪৬৭ টাকা আত্মসাত করেন। 

অর্থ আত্মসাতের ঘটনায় ২০১৮ সালে দুদকের নোয়াখালী কার্যালয়ের সহকারী পরিচালক সুবেল আহাম্মেদ বাদী হয়ে ৫ জনকে আসামি করে চাটখিল থানায় একটি বিশেষ মামলা করেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা দুদকের পিপি অ্যাডভোকেট আবুল কাশেম বলেন, মামলার শুনানি শেষে বিচারক রায় দেওয়ার সময় মামলার প্রধান আসামি আদালতে উপস্থিত ছিলেন। বাকী চারজন পলাতক রয়েছেন।  

তিনি আরও জানান, সকল ধারার সাজা এক সাথে চলায় মামলার প্রধান আসামিকে ১০ বছর সাজা খাটতে হবে এবং পলাতক আসামিদের গ্রেফতারের দিন থেকে ৭ বছর সাজা খাটতে হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি