ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

‘সীউইড’কে পরিচিতি করতে হবে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

কুয়াকাটা-কলাপাড়া প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৮, ৩ জুন ২০২২

সামুদ্রিক নোনা জলে উৎপাদিত ‘সীউইড’ সুষম খাবার হিসেবে দেশের মানুষের কাছে পরিচিতি করার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। 

তিনি বলেন, “এটি উৎপাদন করে ভোক্তাদের কাছে জনপ্রিয় করে তুলতে পারলে উপকূলীয় এলাকার মানুষ স্বাবলম্বি হবে, দেশ হবে সমৃদ্ধ। ২০১৯ সাল থেকে আমরা উৎপাদন শুরু করেছি। আগামীতে দেশের চাহিদা মিটিয়ে বহির্বিশ্বেও রপ্তানী করে অর্থনৈতিকভাবে দেশ সক্ষমতা অর্জন করতে পারবে।”

শুক্রবার দুপুরে মৎস্য গবেষণা ইনন্সিটিটিউটের উদ্যোগে কুয়াকাটা পর্যটন হলিডেহোমস মিলনাতনে আয়োজিত একদিনের সীউইড মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

এ সময় মন্ত্রী সীউইড উৎপাদন প্রসঙ্গে বলেন, “কলাপাড়া ও কুয়াকাটায় সকল ব্যবসায়ী ও হোটেল-মোটেল মালিকসহ স্থানীয় জনসাধরণকে সচেতন ও উদ্বুদ্ধকরার মাধ্যমে সীউইউ উৎপাদন করে খাওয়ার অভ্যাস করতে পারলে মানুষের আমিষের ঘাটতি মেটাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধিতে সহায়ক হবে। আগে আমরা এই খাবারকে গরুত্ব দিতাম না। অথচ এই খাবার আমাদের আমদানী করতে হয়। এখন আমরা ব্যাপকভাবে উৎপাদনের মধ্য দিয়ে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করতে পারব।” 

তিনি আরো বলেন, “দেশের কিছুসংখ্যক মানুষ উন্নয়ন দেখছেন না। তারা উন্নয়নের সুবিধা নিচ্ছেন, কিন্তু প্রসংশা করতে জানেন না। তারা সব সময় চোরাবালিতে গুপ্ত পথ খুঁজে ক্ষমতায় যেতে চায়। দেশের উন্নয়নের স্বার্থে জনগণকে ঐক্যবদ্ধভাবে তা প্রতিহত করতে হবে।”

উদ্বোধনী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা পারভীন সীমা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞগণ।

এ সময় সীউইডজাত পণ্যের বিভিন্ন খাবার মেলাস্টলে প্রদর্শন করা হয়। তাদের দেওয়া তথ্যমতে, উপকুলীয় জনগোষ্ঠীর বিশেষত মৎস্যজীবি ও জেলে সম্প্রদায়, গৃহিনীরা এই সীউইড চাষে সরাসরি উপকৃত হবেন। মৎস্যজীবি ও জেলে সম্প্রদায়ের জন্য বিকল্প কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি