ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফের পরিবেশ পদক পেল রাজশাহী সিটি করপোরেশন

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৮, ৫ জুন ২০২২

পদক গ্রহণ করছেন রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন

পদক গ্রহণ করছেন রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন

পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য জাতীয় পরিবেশ পদক-২০২১ অর্জন করেছে রাজশাহী সিটি করপোরেশন। পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ ক্যাটাগরির প্রতিষ্ঠান পর্যায়ে দ্বিতীয় বারের মতো জাতীয় পরিবেশ পদক অর্জন করে রাসিক। 

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২’র উদ্বোধন করেন। 

সম্মেলনে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের হাতে জাতীয় পরিবেশ পদক তুলে দেয়া হয়।

২০১২ সালে প্রথম জাতীয় পরিবেশ পদক অর্জন করে রাজশাহী সিটি করপোরেশন। ২০১২ সালের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটনের হাতে জাতীয় পরিবেশ পদক তুলে দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিপুল পরিমাণ বৃক্ষরোপণসহ বহুমুখী উদ্যোগের কারণে ২০১৬ সালে বাতাসে ক্ষতিকর ধূলিকণা কমাতে বিশ্বের সেরা শহর নির্বাচিত হয় রাজশাহী। এছাড়া পরিবেশবান্ধব শহর হিসেবে রাজশাহী অর্জন করে ‘এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অফ দ্যা ইয়ার-২০২০’ সম্মাননা। 

এর আগে ২০০৯ সালেও বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার লাভ করে রাজশাহী সিটি করপোরেশন।

জানা গেছে, পরিবেশ উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখায় জাতীয় পরিবেশ পদক-২০২১র জন্য দুই ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানকে মনোনিত করা হয়। পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার এম এ মতিন (মতিন সৈকত) এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে রাজশাহী সিটি করপোরেশন মনোনীত হয়েছে।

এছাড়াও পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে ব্যক্তিগত পর্যায়ে পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ঢাকা জেলার ইনাম আল হক এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে বেসরকারি পরিবেশ, উন্নয়ন ও গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডেজেনাস নলেজ (বারসিক)’।

জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তি-প্রতিষ্ঠানকে ২২ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজারমূল্যসহ আরও ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট এবং সনদপত্র প্রদান করা হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি