ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে পুলিশের নাটক ‘অভিশপ্ত আগষ্ট’ প্রদর্শিত

ঠাকুরগাঁও প্রতিনিধি   

প্রকাশিত : ১৩:১১, ৮ জুন ২০২২

বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ১৯৭৫ সালের ১৫ আগষ্ট নৃশংস হত্যাকান্ডের উপর ইতিহাস-আশ্রয়ী গবেষনালব্ধ মঞ্চ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি দেখে ঠাকুরগাঁওয়ের দর্শকরা আবেগে আপ্লুত হয়েছেন।

সোমবার রাত ৮ টায় ঠাকুরগাঁও জেলা পুলিশের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ করা হয়। 

প্রায় দেড় ঘন্টাব্যাপী নাটকটির পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলন করেন ঢাকা রেঞ্জের ডিআইজি বিপিএম ও পিপিএম (বার) হাবিবুর রহমান। রচনা ও নিদের্শনায় ছিলেন, নারায়ণগঞ্জ জেলা পুলিশের পরিদর্শক জাহিদুর রহমান।

নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট কাক ডাকা ভোরে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব ইতিহাসের ঘৃণ্যতম বর্বরতায় স্বপরিবারে হত্যাকাণ্ডের করুণ আলেখ্য এবং পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়। 

বিশেষ করে ইতিহাসের খলনায়ক খোন্দকার মোশতাকের সাথে ঘাতকচক্রের সদস্য মেজর ফারুক, মেজর রশীদসহ পর্দার আড়ালে থাকা মাষ্টার প্লানারকারী ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা ও ক্ষমতা দখলের নীলনকশা তৈরী এবং সেই ষড়যন্ত্রে সাম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতার চিত্র নাটকটিতে তুলে ধরা হয়েছে।

সেই সাথে উঠে এসেছে আর দশটা সাধারণ দিনের মতই হত্যাকাণ্ডের পূর্ব পর্যন্ত ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের কর্মব্যস্ততার চিত্র। যেটা দেখে বোঝারই উপায় ছিলনা কিছুক্ষণ পরেই বাঙ্গালী জাতির প্রেরণার উৎস বাড়িটি হয়ে উঠবে বিভৎস এক মৃত্যুপুরী।

নাটকের কিছু দৃশ্যে বিশেষ করে ছোট্ট শিশু রাসেলকে হত্যার দৃশ্য দেখে অনেক দর্শক গভীর বেদনা অনুভব করেছেন।

নাট্যানুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, জেলা আনছার ব্যাটেলিয়নের পরিচালক ডা. লুৎফর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক সাদেক কুরাইশী, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান বাবলু, মাহবুবুর রাহমান খোকন চৌধুরী,  সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, ত্রাণ ও পূণর্বাসন বিষয়ক সম্পাদক  নজরুল ইসলাম স্বপন, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মির্জা তারেক আহমেদ বেগ, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল সুলতানা রাজিয়া, জেলার ছয়টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহ বিভিন্ন শ্রেণী পেশার অসংখ্য দর্শক।  

আরএমএ/এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি