ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

এক কর্মচারীর একই প্রতিষ্ঠানে দুই পদে চাকরি

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৫৯, ১৬ জুন ২০২২

সাতক্ষীরার কলারোয়ায় একই শিক্ষা প্রতিষ্ঠানে এক কর্মচারীর দুই পদে চাকরি করার অভিযোগ উঠেছে। এ বিষয়ে ওই কর্মচারীর বিরুদ্ধে সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেন কলারোয়া বঙ্গবন্ধু মহিলা কলেজের গভর্নিং বডির সদস্য সন্তোষ কুমার পাল।

তিনি জানান, কলেজটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। ওই কলেজে ১৯৯৬ সালে অসিত কুমার রায় চৌধুরী হিসাব সহকারী পদে চাকরি নেন। হিসাব সহকারী পদে চাকরি করাকালীন শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েও ২০০৯ সালে ডিগ্রী অনুষদে ইতিহাস বিষয়ে প্রভাষক পদে নিয়োগপ্রাপ্ত হন।

অথচ অসিত রায় চৌধুরী তার প্রভাষক পদের নিয়োগের বিষয়টি মাউসি কর্তৃপক্ষকে গোপন রেখে ১৯৯৪ সাল থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত হিসাব সহকারী পদের বেতন উত্তোলন করেন। 

হিসাব সহকারী পদ পরিত্যাগ না করায় প্রভাষক পদে তার উক্ত নিয়োগের বৈধতা থাকার সুযোগ নেই বলে জানান গভর্নিং বডির সদস্য সন্তোষ কুমার পাল।

বিষয়টি বর্তমান গভর্নিং বোডির নজরে এলে উক্ত কর্মচারীকে যে কোন একটি পদ থেকে ইস্তফা দেয়ার অনুরোধ করায় তিনি ২০২০ সালের ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত গভর্নিং বোডির মিটিংয়ে হাজির হয়ে প্রভাষক পদ থেকে লিখিতভাবে ইস্তফা দেন। যা গভর্নিং বডি কর্তৃক গৃহিত হয়। 

কিন্তু সম্প্রতি কলেজটি ডিগ্রী অনুষদ মাউশি কর্তৃক অনুমোদনপ্রাপ্ত হওয়ায় কলেজ অধ্যক্ষ উক্ত হিসাব সহকারী অসিত কুমারকে প্রভাষক পদে চাকরি দেখিয়ে এমপিও ভুক্তি করার আবেদন করলে বিষয়টি ফাঁস হয়ে যায়। 

ওই কলেজের এক প্রভাষক বলেন, চাকরি বিধি ও দেশের প্রচলিত আইন অনুযায়ী একই ব্যক্তি একই প্রতিষ্ঠানে দুটি পদে অধিষ্ঠিত থাকা বেআইনী এবং বিধিমালা পরিপন্থী।

এ বিষয়ে জানতে ফোন করলে তা রিসিভ না করায় অসিত কুমার রায় চৌধুরীর বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি