ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বন্যায় আটকেপড়া ঢাবির ২১ শিক্ষার্থী ফিরেছে ঢাকায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৯, ১৯ জুন ২০২২ | আপডেট: ২১:৩২, ১৯ জুন ২০২২

বন্যায় আটকেপড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২১ শিক্ষার্থীসহ ৩১ পর্যটককে উদ্ধার করা হয়েছে। আজ রোববার সকালে বাংলাদেশ সেনাবাহিনী উদ্ধারকারী দল তাদেরকে সিলেটে নিয়ে আসে। বিকেলে সেনাবাহিনীর গাড়িযোগে তাদেরকে ঢাকায় পাঠানো হয়েছে।

সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন। আজ রোববার বিকেলে সিলেটে বন্যা দুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে ওসমানী বিমানবন্দরে তিনি তাদের সঙ্গে দেখা করেন। এ সময় সেনাপ্রধান তাদের খোঁজখবর নেন এবং ভবিষ্যতে দেশের জন্য কাজ করার আহ্বান জানান।

আটকেপড়াদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৮-১৯ বর্ষের ২১ জন এবং বরিশাল থেকে আসা বিভিন্ন প্রতিষ্ঠানের ১০ জন ছিলেন।

ঢাবির শিক্ষার্থী শাফি জানান, তারা সবাই একই বিভাগের শিক্ষার্থী। টাঙ্গুয়ার হাওর, তাহিরপুরসহ বিভিন্ন এলাকা নৌকায় ঘুরে দেখতে গত সপ্তাহে সুনামগঞ্জে যান। বৃহস্পতিবার তাহিরপুরে নৌকাযোগে বের হয়ে তারা প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হন। প্রবল স্রোতে তাদের নৌকা এগুতে পারেনি। শেষ পর্যন্ত তাহিরপুর থেকে পানি মাড়িয়ে হেটে এবং কোথাও গাড়িযোগে রাতে সুনামগঞ্জ সদরে পৌঁছান। সন্ধ্যায় সেখানে বন্যা পরিস্থিতি আরও খারাপের দিকে যায়। তারা প্রশাসনের সহযোগিতা চেয়ে আবেদন করলে জেলা পুলিশ তাদের হেফাজতে নিয়ে যায়।

একই বিভাগের শিক্ষার্থী মো. শোয়াইব আহমেদ বলেন, ‘শনিবার সকাল ১১টায় স্টিলবডি নৌকাযোগে আমরা সিলেটের পথে রওয়ানা হই। মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন থাকায় কারও সঙ্গে যোগাযোগ করতে পারছিলাম না। সব মিলিয়ে আমরা খুব দুরবস্থার মধ্যে আছি। চরম অনিশ্চয়তা কাজ করছে। সঙ্গে থাকা মেয়েরা মানসিকভাবে ভেঙে পড়ছিল।’

তিনি আরও বলেন, ‘এক পর্যায়ে ইঞ্জিন নৌকা বিকল হয়ে আরও অনিশ্চিয়তার মধ্যে পড়ি। ২০ ঘণ্টা পর সেনাবাহিনী আমাদের অবস্থান শনাক্ত করে উদ্ধারে এগিয়ে আসে। সেনাবাহিনী, পুলিশসহ যারা আমাদের সহযোগিতা করেছেন তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতা ভাষায় প্রকাশ করার চেয়েও বেশি।’

উদ্ধার হওয়া বরিশালের আরেক শিক্ষার্থী ফাহিম জানান, ঢাবি শিক্ষার্থীদের মতো তারা আরও ১০ জন একই পরিণতির শিকার হন। সেনাবাহিনীসহ বিভিন্ন দপ্তরের সহযোগিতা চেয়ে তারা আবেদন করেছিলেন। আজ সেনাবাহিনী তাদেরকেও উদ্ধার করেছে। এতে অনিশ্চিত জীবনের পরিণতি থেকে মুক্ত হয়েছেন তারা। ফাহিম তাদের দলের পক্ষ থেকে সেনাবাহিনীসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

সেনা প্রধান গণমাধ্যমকে বলেন, ‘শেষ পর্যন্ত শিক্ষার্থীরা উদ্ধার হয়েছে এবং নিরাপদ আছে এতে আমাদের ভালো লাগছে। বাংলাদেশ সেনাবাহিনী সবসময় দেশ ও জাতির সঙ্কটে পাশে থাকবে।’

বিকেল ৪টায় উদ্ধারকৃত শিক্ষার্থীদের সেনাবাহিনীর গাড়িযোগে ঢাকায় প্রেরণ করা হয় বলে জানান ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও সিলেট এরিয়া কমান্ডার মেজর জেনারেল হামিদুল হক।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি