ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

দেশে প্রথম বিশ্ব রাজকাঁকড়া দিবস পালিত

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪০, ২০ জুন ২০২২

বিশ্ব হর্সশো ক্র্যাব বা রাজকাঁকড়া দিবস ২০ জুন। প্রথমবারের মতো কক্সবাজারে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার মাধ্যমে পালন করা হচ্ছে দিবসটি। 

এ উপলক্ষে সোমবার (২০ জুন) সকালে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাইয়েদ মো: শরীফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো: সগীর আহমেদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট কক্সবাজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান ও বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. সাইদ মাহমুদ বেলাল হায়দর। 

সেমিনারে বক্তারা বলেন, বঙ্গোপসাগরের একমাত্র জীবন্ত জীবাষ্ম হর্সশো ক্র্যাব বা রাজকাঁকড়ার অস্তিত্ব অনেক বছর আগের। এই রাজকাঁকড়াকে ঘিরে দেশের সুনীল অর্থনীতিতে জেগেছে নতুন স্বপ্ন ও সম্ভাবনা। ইতোমধ্যে এ প্রাণীর ঔষধী গুণাগুণ কাজে লাগিয়ে দেশের অর্থনৈতিক ও জৈবপ্রযুক্তি খাতের উন্নয়নে প্রথমবারের মতো গবেষণা শুরু হয়েছে। 

সাম্প্রতিককালে মানুষের আচরণের কারণে দেশের এ মূল্যবান প্রাণীটি মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে বলে মতামত ব্যক্ত করেন বক্তারা।

প্রতিমাসে হাজার হাজার রাজকাঁকড়া মারা পড়ছে জেলেদের জালে। এ প্রাণী রক্ষায় গণসচেতনতা গড়ে তোলার জন্য বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট উদ্যোগ নিয়েছে।

হর্সশো ক্র্যাব বা রাজকাঁকড়া নিয়ে গবেষণা করছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি