ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

বাইক বন্ধের প্রভাব, পদ্মা সেতুতে টোল আদায় কমেছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮, ২৮ জুন ২০২২ | আপডেট: ১৩:৫৬, ২৮ জুন ২০২২

নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেওয়ায় পদ্মা সেতুতে যান পারাপার এবং টোল আদায় কমেছে। সেতু কর্তৃপক্ষের ধারণা, সেতুতে মোটর সাইকেল ওঠা নিষেধ করার প্রভাবেই এই অবস্থা।  

মঙ্গলবার (২৮ জুন) সকাল থেকেই সেতুর উত্তর প্রান্তে মাওয়া টোলপ্লাজা অনেকটাই ফাঁকা দেখা যায়। স্বাভাবিক গতিতেই চলাচল করছে যানবাহন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যা বাড়লেও টোলপ্লাজায় যানজট কিংবা কোনও যানবাহনকে অপেক্ষায় থাকতে দেখা যায়নি। অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী প্রতিনিয়তই মাইকিং করছে ও সেতুতে টহল দিচ্ছে।

এদিকে পুলিশ, আর্মিসহ আইনশৃঙ্খলা বাহিনী তাদের তদারকি অব্যাহত রেখেছে।

মূলত মোটরসাইকেলের কারণেই সেতুতে যানজট বা বিশৃঙ্খলা হয় বলে জানিয়েছেন সংস্লিষ্ট কর্মকর্তারা। তবে এখন মোটরসাইকেল বন্ধ থাকায় ভিড়ও কমেছে, কমেছে টোল আদায়ও। 

গত ২৫ জুন উদ্বোধনের পরদিন রোববার সকাল ৬টায় বহু প্রতীক্ষিত পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

এরপর প্রথম ২৪ ঘণ্টায় ৬১ হাজার গাড়ি পারাপারে মোট টোল আদায় হয়েছিল দুই কোটি ৭৫ লাখ টাকা।

মোটর সাইকেল চলাচলে বিশৃঙ্খলা এবং একটি দুর্ঘটনায় দুজনের মৃত্যুর পর সোমবার সকাল ৬টা থেকে দুই চাকার এই যানের সেতুতে ওঠা নিষিদ্ধ করা হয়।

সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেনের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৫ হাজারের মতো যানবাহন পদ্মা সেতু দিয়ে পার হয়েছে। এতে প্রায় দুই কোটি টাকার মতো টোল আদায় হয়েছে।

টোল আদায় সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, এই সময়ে মোট ১৫ হাজার ৪২৯টি যানবাহন পার হয়েছে। টোল আদায় হয়েছে এক কোটি ৯৮ লাখ টাকা।

এই সময়ে মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে উঠেছে সাত হাজার ৬৬১টি যানবাহন। টোল আদায় হয়েছে ৯৯ লাখ ৪৭ হাজার টাকা। আর জাজিরা প্রান্ত থেকে সেতুতে উঠেছে সাত হাজার ৬৬৮টি যানবাহন; টোল পাওয়া গেছে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৫৯ টাকা।

তোফাজ্জল হোসেনের ভাষ্য, প্রথম ২৪ ঘণ্টায় যে সব যানবাহন পারাপার হয়েছে, তার মধ্যে ৭৫ ভাগই ছিল মোটর সাইকেল। মোটর সাইকেল বন্ধ থাকায় (টোল আদায়) কমেছে।

এএইচএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি