ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ঘরে ফিরে খাবারের সংকটে কুড়িগ্রামের বানভাসিরা

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৫৫, ২৯ জুন ২০২২ | আপডেট: ১৪:১১, ২৯ জুন ২০২২

বন‍্যার পানি কমে যাওয়ায় কুড়িগ্রামের বানভাসিরা এখন আশ্রয়কেন্দ্র থেকে নিজ নিজ ঘরে ফিরছেন। কিন্তু ঘরে ফিরেই বানভাসিদের মধ্যে দেখা দিয়েছে খাদ্যের হাহাকার। নৌকার ভটভট শব্দ শুনলেই বানভাসিরা ছুটে আসছেন। 

ঘরের মেঝেতে ও উঠোনে বন্যার দগদগে ঘা, থকথকে কাদায় দেবে যাচ্ছে পা। তারপরও ফিরে আসছেন নিজ আবাসস্থলে।

এদিকে, অসহায় বানভাসিদের সহায়তায় এগিয়ে এসেছেন বিন নেটওয়ার্ক ফাউন্ডেশন। দশটি চরের পাঁচ হাজার ক্ষুধার্ত বানভাসিদের তালিকা করে দেয়া হচ্ছে বিপুল খাদ্য সহায়তা। চাল, ডাল, তেল, আলু, মিষ্টিকুমড়া, পিয়াজ, মরিচ, পানি, মুড়ি, চিড়া, গুড় ও স্যানিটারি নেপকিন বিতরণ করা হয়। 

মঙ্গলবার দুপুরে সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের পোড়ার চরে সপ্তাহব্যাপী ত্রাণ সহায়তার উদ্বোধন করে বিন নেটওয়ার্ক ফাউন্ডেশন। ফাউন্ডেশনের প্রতিনিধি পারভেজ হাসান জানান, সপ্তাহব্যাপী ত্রাণ সহায়তা শেষে নদী ভাঙ্গনের শিকার অসহায় মানুষের জন্য ঘরবাড়ি সহায়তা দেওয়া হবে।

ত্রাণ সহায়তা বিতরণে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম উন্নয়ন ফোরামের আহবায়ক খ ম আতাউর রহমান বিপ্লব, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক শ্যামল ভোমিক, ভুইয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান তাজুল ইসলাম তাজসহ একদল সেচ্ছাসেবক।

এ ব্যাপারে বিন নেটওয়ার্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান আমেরিকা প্রবাসী আশরাফুল হান্নান পরাগ বলেন, “আমেরিকা কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসীদের একসাথে নিয়ে জন্মভুমির সেবা করাই বিন নেটওয়ার্ক ফাউন্ডেশনের মূল লক্ষ্য। এই বন্যায় সকলের অংশগ্রহণের মাধ্যমে দেশি ও প্রবাসীদের যে জোট হয়েছে তা অব্যাহত থাকলে বাংলাদেশ এগিয়ে যাবে।”

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি