ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

হাতিয়ায় ১৩ মণ মাছসহ ৭২ জেলে আটক

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫২, ৫ জুলাই ২০২২

নোয়াখালীর হাতিয়ায় নির্দেশনা অমান্য করে মাছ ধরায় ৭২ জেলেকে আটক করেছে কোস্টগার্ড। এসময়ে ট্রলারে তল্লাশি চালিয়ে ১৩ মণ মাছ উদ্ধার করা হয়। পরে চার ট্রলারকে ৪০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার (৫ জুলাই) সকালে ওই জরিমানা আদায় করা হয়। এর আগে সোমবার রাতে হাতিয়ার চেয়ারম্যান ঘাটের দক্ষিণ পাশে মেঘনা থেকে ট্রলারগুলো আটক করা হয়।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কে এম শাফিউল কিঞ্জল জানান, গোপন সংবাদের ভিত্তিতে মেঘনা নদীতে অভিযান চালায় কোস্টগার্ড। এ সময় সাগর থেকে মাছ ধরে মোকামে ফেরার পথে চারটি ট্রলারকে থামানো হয়। পরে ট্রলারগুলো তল্লাশি করে সামুদ্রিক মাছসহ তমরদ্দি কোস্টগার্ড ক্যাম্পে আনা হয়। 

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে খবর দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালতের বিচারক হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সেলিম হোসেন বলেন, চার ফিশিং ট্রলার থেকে জরিমানার ৪০ হাজার টাকা ও জব্দকৃত ১৩ মণ মাছ এক লাখ ৩০ হাজার টাকায় নিলামে বিক্রি করে সমুদয় অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। 

অন্যদিকে ৭২ মাঝি-মাল্লাকে নিষিদ্ধ সময়ে মাছ না ধরার শর্তে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

হাতিয়া মৎস্য কর্মকর্তা অনিল কুমার দাস বলেন, সমুদ্রে মৎস্য প্রজনন বৃদ্ধির লক্ষ্যে সরকার ২০ মে থেকে ২৩ জুলাই সমুদ্রে সকল ধরনের মাছ শিকার বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে সমুদ্রে অভিযান করছে কোস্টগার্ড, নৌ-পুলিশ ও সরকারের একাধিক আইন শৃংখলা বাহিনী। 

এসময় আইন অমান্য করে সমুদ্রে মাছ শিকারে যাওয়ায় মাছ ধরা ট্রলার ও জেলেদের আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি