ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশ যেন মৃত্যুকূপ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩১, ৬ জুলাই ২০২২

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশ যেন মৃত্যুকূপ। নিষিদ্ধ হলেও মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে থ্রিহুইলার বিভিন্ন যানবাহন। আর রাস্তার দু’পাশের অবৈধ ট্রাক স্ট্যান্ডের কারণে যানজট হয়ে উঠছে নৈমিত্তিক ঘটনা। মাত্র কয়েক কিলোমিটার পথ পাড়ি দিতে লাগছে ঘন্টার পর ঘন্টা। হাইওয়ে পুলিশের অব্যবস্থাপনাকে দুষলেন ভুক্তভোগীরা। আর মহাসড়ক সম্প্রসারণের দাবি শিল্পপতি-ব্যবসায়ীদের।

সীতাকুণ্ড থেকে চট্টগ্রাম মহানগরীর প্রবেশদ্বার সিটি গেইট পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার পথ জুড়ে বড় বড় যানবাহনের সাথে মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে সিএনজি আটোরিকশাসহ বিভিন্ন থ্রী হুইলার, রিকশা, মোটরসাইকেলসহ বিভিন্ন ছোট ছোট যানবাহন। মানছে না কোন নিয়মনীতি। সড়কের পাশে গড়ে উঠেছে অবৈধ ট্রাক টার্মিনাল। বাড়ছে যানজট। ঘন্টার পর ঘন্টা ঠাঁই দাঁড়িয়ে থাকছে যানবাহন, ঘটছে দুর্ঘটনা। আর এ জন্য হাইওয়ে পুলিশকে দুষলেন ভুক্তভুগীরা।

ভুক্তভুগীরা জানান, “একজন মানুষ হেঁটে যাচ্ছে, তার উপর উঠিয়ে দিচ্ছে। এখানে যতগুলো অটোরিকশা আছে এগুলোর জন্য প্রশাসন কোন ব্যবস্থা নেয় না। তিন চাকার গাড়ি তো হাইওয়েতে চলা নিষেধ।”

সীতাকুণ্ডের বিভিন্ন অংশে গড়ে উঠা শিল্প-কল কারখানা, কন্টেইনার ডিপোর কারণে মহাসড়ক জুড়ে অবৈধ ট্রাক টার্মিনাল গড়ে উঠছে বলে অভিযোগ স্থানীয় জনপ্রতিনিধিদেরও।

সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন বলেন, “বড় বড় ইন্ডাস্ট্রির মালিক যারা আছেন, তাদের নিজস্ব কোন পার্কিং নাই। উনারা বড় বড় রোলিং ও ট্রাক পার্কিং করেন রাস্তার উপর।”

এদিকে চট্টগ্রাম বন্দরকে ঘিরে সরকারের নেয়া বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার কারণে মহাসড়কে প্রতিনিয়ত যানবাহনের চাপ বাড়ছে। ক্রমবর্ধমান চাপ কমাতে দ্রুত মহাসড়ক সম্প্রসারণের পরামর্শও দিয়েছেন তারা। 

চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, “এটা যদি ৮ লাইনের এলিভেটেড এক্সপ্রেস করা হয় তাহলে আগামী ৫০ বছরের ডিমান্ড পূরণ করতে পারবো।” 

সংসদ সদস্য ও সাবেক চট্টগ্রাম চেম্বার সভাপতি এম এ লতিফ বলেন, “কমিউনিকেশন হচ্ছে ব্যবসা, ইফ ওয়্যার নট কানেকটেড আমি অর্থনীতির সঙ্গে বিচ্ছিন্ন।”

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সচল রাখতে মহাসড়কে অবৈধ পার্কিং উচ্ছেদ, যানচলাচলে শৃংখলা ফিরে আনা, মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল বন্ধ রাখাসহ হাইওয়ে পুলিশকে আরও কার্যকর ভূমিকার রাখার আহবান জানান ব্যবসায়ী-শিল্পপতিসহ ভুক্তভোগীরা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি