ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ভারতে পাচারের সময় সাড়ে ৪১ কেজি স্বর্ণ আটক

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৫, ২৩ জুলাই ২০২২

যশোরের বেনাপোল পোর্ট থানার পুটখালী সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময়ে ৪১.৪৯০ কেজি স্বর্ণ আটক করেছে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) সদস্যরা। এর মধ্যে রয়েছে ৩২১টি স্বর্ণের বিস্কুট, ৪টি স্বর্ণের বার এবং একটি স্বর্ণমুদ্রা।

বৃহস্পতিবার (২১ জুলাই) রাতে ভারতের ১৫৮ বিএসএফের টহল দলের সদস্যরা ভারতের উত্তর ২৪ পরগনার জেলার বনগাঁ থানার ঘোনার মাঠ এলাকায় অভিযান চালিয়ে এ স্বর্ণ আটক করে। যার বাজার মূল্য ভারতীয় টাকায় ২১ কোটি ২২ লাখ। 

পাচারকারীরা বিএসএফের উপস্থিতি টের পেয়ে নৌকা রেখে ইছামতী নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। 

ওপারের বিএসএফ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিএসএফের ঘোনারমাঠ আউটপোস্টের ১৫৮ নম্বর এলাকা দিয়ে সোনা পাচারের খবর আসে। এই খবরে ইছামতী নদীর আন্তর্জাতিক সীমান্ত এলাকায় তল্লাশি শুরু করে জওয়ানেরা। 

সন্ধ্যা সাড়ে ৬টায় ৮ জনের সন্দেহভাজন একটি দলকে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে একটি কাঠের নৌকায় ইছামতী নদীর ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করতে দেখে জওয়ানেরা। এসময়ে তাদের ধরার চেষ্টা করা হলে সমস্ত জিনিসপত্র ফেলে নদীতে ঝাঁপ দেয় তারা। 

পরে নৌকায় তল্লাশি চালিয়ে ৫টি ব্যাগ খুঁজে পায় বিএসএফ। তার মধ্যে ছিল ৩২১টি স্বর্ণের বিস্কুট, ৪টি ম্বর্ণের বার ও একটি স্বর্ণমুদ্রা। এ ছাড়া উদ্ধার হয়েছে ৪টি মোবাইল ফোন ও প্যাকিং সামগ্রী।

বিএসএফ জানিয়েছে, সাম্প্রতিক সময়ে স্বর্ণ পাচার আটকের ক্ষেত্রে এটিই সব থেকে বড় সাফল্য। পাচারকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে বিএসএফ।

স্বর্ণ পাচারের ঘটনা নতুন নয়। বিএসএফ ও শুল্ক দফতরের কর্মকর্তারা নজরদারি চালানোর সময়ে বহুবার স্বর্ণের বিস্কুট আটক করা হয়েছে। গ্রেফতার হয়েছে পাচারকারীরা। যারা গ্রেফতার হয় তারা মূলত ‘ক্যারিয়ার’। টাকার বিনিময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেয় তারা। কিন্তু অধরাই থেকে যায় পাচারের মূল মালিকরা। 

এ ব্যাপারে খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ তানভীর রহমান (পিএসসি, ইঞ্জিনিয়ার্স) জানান, বিষয়টি আমরাও শুনেছি। স্বর্ণ পাচারের খবরটি যেহেতু বিএসএফের কাছে ছিল সে কারণে তারা আটক করেছে। তবে অফিসিয়ালভাবে ভারতীয় বিএসএফ বিষয়টি আমাদের জানায়নি। 

তাই বিজিবির পক্ষ থেকে অফিসিয়ালি কোন বক্তব্য নেই বলে জানান এই কর্মকর্তা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি