ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

নাম পাল্টে ৩০ বছর পালিয়ে থাকা সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১০, ২৩ জুলাই ২০২২ | আপডেট: ১৩:৩৫, ২৩ জুলাই ২০২২

নাটোরের নলডাঙ্গার চাঞ্চল্যকর শাহাদত আলী হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামি শাজাহান আলীকে গ্রেফতার করেছে র‌্যাব। নাম পাল্টে ৩০ বছর পালিয়ে থাকার পরও শেষ রক্ষা হলো না তার,  র‌্যাবের হাতে ধরাই পড়তে হলো।

শনিবার (২৩ জুলাই) সকালে সিরাজগঞ্জের হাটিকুমরুল এলাকা থেকে র‌্যাব-৫ এর একটি দল তাকে গ্রেপ্তার করে। 

১৯৯২ সালে নলডাঙ্গার বারনই নদীতে গোসল করার সময় শাহাদতকে ছুরিকাঘাতে হত্যা মামলার আসামি শাজাহান আলীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। এরপর থেকে শাজাহান নিজের নাম পাল্টে ৩০ বছর ধরে পলাতক জীবন কাটাতে থাকেন।  

গ্রেপ্তারকৃত শাজাহান আলী নলডাঙ্গা উপজেলার সোনাপাতিল এলাকার মৃত হোসেন আলীর ছেলে।

র‌্যাবের নাটোর ক্যাম্পের কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন শনিবার সকালে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

র‌্যাব কর্মকর্তা জানান, ১৯৯২ সালের ১৭ মে নলডাঙ্গার বারনই নদীতে শাহাদতকে ছুরিকাঘাতে প্রকাশ্যে হত্যা করে পালিয়ে যায় শাজাহান আলী। এঘটনায় শাহাদতের ভাই সেকেন্দার বাদি হয়ে নাটোর সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলার শুনানী শেষে ১৯৯৫ সালে ২৯ মে শাজাহানকে যাবজ্জীবন কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ দেয় জেলা সেশন আদালত। 

এরপর থেকে নাম পাল্টে সোহরাব হোসেন স্বপন (৫৪) নামে দিনাজপুরে আত্মগোপন করেন শাজাহান। 

দীর্ঘ ৩০ বছর পলাতক আসামি শাজাহানকে ধরতে র‌্যাব ২০২১ সালের নভেম্বর মাস থেকে গোয়েন্দা তৎপরতা শুরু করে। এর ধারাবাহিকতায় শনিবার (২৩ জুলাই) ভোরে সিরাজগঞ্জের হাটিকুমরুল এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। 

র‌্যাব কর্মকর্তঅ আরও জানান, নলডাঙ্গা উপজেলার পশ্চিম সোনাপাতিল গ্রামের শাজাহান আলী এলাকার জনৈক্য ফিরোজা বেগমকে বিয়ে করার পর থেকে মৃত শাহাদত ও শাজাহান আলীর মধ্যে বিরোধের সৃষ্টি হয়। ওই বিরোধের জেরে প্রকাশ্যে ছুরিকাঘাত করে শাহাদতকে হত্যা করে বলে স্বীকার করেছে শাজাহান। 

মৃত শাহাদত আলী নলডাঙ্গা বাজারে মাইক ও ব্যাটারি সার্ভিসিং করার পাশাপাশি মাছের ব্যবসা করতেন। এই হত্যাকাণ্ডের সময়ে শাহাদতের নাবালক তিন সন্তানের মধ্যে ছোট ছেলের বয়স ছিল ৭ মাস এবং সবার বড় মেয়ের বয়স ছিল ৫ বছর। মেজো ছেলের বয়স ছিল ৩ বছর। 

পরে গ্রেপ্তারকৃত শাজাহান আলীকে সদর থানার মাধ্যেমে আদালতে সোপর্দ করা হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি