ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

মধ্যরাতে সমু্দ্র যাত্রায় মোংলায় জেলেদের প্রস্তুতি

মোংলা প্রতিনিধি  

প্রকাশিত : ১৪:৪৯, ২৩ জুলাই ২০২২

মোংলার সুন্দরবন ও সমুদ্র উপকূলের জেলেরা সাগরে মাছ ধরতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। শনিবার রাত ১২টায় শেষ হচ্ছে বঙ্গোগসাগরে ৬৫ দিনের মাছ আহরণের নিষেধাজ্ঞা।

শনিবার (২৩ জুলাই) দুপুরে উপজেলা চিলা, জয়মনি ও কানাইনগর এলাকায় গিয়ে দেখা গেছে সমুদ্রগামী জেলেরা তাদের নৌকা, ট্রলার ও জাল প্রস্তুতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম জানান, সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন মৌসুম হওয়াতে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে সকল ধরণের মৎস্য আহরণে নিষেধাজ্ঞা জারি করে মৎস্য অধিদপ্তর। শনিবার দিবাগত রাত ১২টায় উঠে যাবে এ নিষেধাজ্ঞা। ফলে জেলেরা রাত থেকেই সমুদ্রে মাছ শিকার করতে পারবেন। 

মোংলার বিভিন্ন এলাকার প্রায় ৩ সহস্রাধিক সমুদ্রগামী জেলে সাগরে যাওয়া প্রস্তুতি নিয়েছেন। এরমধ্যে নিবন্ধিত সমুদ্রগামী জেলের সংখ্যা ২৬৪০ জন। 

জাতীয় মৎস্যজীবী সমবায় সমিতির উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ জালাল শেখ জানান, দীর্ঘদিন এসব জেলেদের জাল, নৌকা ও ট্রলার ঘাটে পড়ে থেকে প্রায় নষ্টের উপক্রম হয়েছে। তাই সেগুলো তারা এখন মেরামত ও ধুয়ে মুছে সাগরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। 

উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর গ্রামের জেলেরা জানান, ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় আমরা খুব কষ্টে জীবনযাপন করেছি। অবরোধ চলাকালে দুই দফায় ৫৬ ও ৩০ কেজি করে চাল পাওয়ার কথা থাকলেও পেয়েছি মাত্র একবার ৫৬ কেজি। আর দ্বিতীয় দফার ৩০ কেজি এখন পর্যন্ত কেউই পাইনি। 

অবরোধ শেষ হওয়ায় রাতে সব কিছু নিয়ে সাগরে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছি। জাল, নৌকা ও ট্রলার নিয়ে সাগরে যেতে অনেক খরচ পড়ে। জ্বালানি তেলের দামও বেড়েছে, ভাল মাছ পেলে খরচ বাদে খেয়ে পরে বেঁচে থাকতে পারবো। আর মাছ না পেলে না খেয়েই মরতে হবে আমাদের।

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি