ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্টের উদ্বোধন

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ২০:৫০, ২৭ জুলাই ২০২২

যুক্তরাজ্য সরকারের অর্থায়নে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার জন্য ‘ইনসিনারেটর প্ল্যান্ট’ স্থাপন করা হয়েছে। নগরীর ৯ নম্বর ওয়ার্ডের জালকুড়িতে স্থাপিত এই প্ল্যান্টে দৈনিক দেড় টন মেডিকেল বর্জ্য পোড়ানো যাবে।

বুধবার বিকেলে নগরভবনের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় নির্মিত প্ল্যান্টটির উদ্বোধন করেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন।

যুক্তরাজ্য সরকারের অর্থায়নে ‘বৃহত্তর ঢাকা অঞ্চলে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় এই প্ল্যান্ট স্থাপনে কাজ করেছে ওয়েস্ট কনসার্ন নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম, ওয়েস্ট কনসার্নের পরিচালক ইফতেখার এনায়েতুল্লাহ, নির্বাহী পরিচালক আবু হাসনাত, জেলা সিভিল সার্জন মুশিউর রহমান, পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন, নাসিকের নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম প্রমুখ।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন বলেন, বায়ুমণ্ডলের উপর যাতে কোন চাপ না পড়ে সেদিকে লক্ষ্য রাখা হয়েছে। অল্প পরিমাণে হলেও এই প্ল্যান্টের সৌরপ্যানেল থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সংযুক্ত হবে। অন্যান্য শহরেও সংশ্লিষ্টরা এই মডেল অনুসরণ করবে মনে করেন তিনি।

যুক্তরাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়ে সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, সবুজ নগরী গড়তে তারা কাজ করে যাচ্ছেন। ঝুঁকিপূর্ণ মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশবান্ধব এই উদ্যোগ ফলপ্রসূ হবে বলে মন্তব্য করেন। তবে এই কার্যক্রম টেকসই করার তাগিদ দেন তিনি।

আইভী বলেন, যত্রতত্র ক্লিনিক, হাসপাতাল হচ্ছে। মেডিকেল বর্জ্য আমাদের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা অন্য সাধারণ মেডিকেল বর্জ্যরে মতো এটি না। এর থেকে মারাত্মক রোগজীবানু ছড়ায়। সুতরাং এইটা নিয়ে কাজ করা খুবই জটিল। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় এই কাজ আরও বড় পরিসর করা প্রয়োজন। এ জন্য সরকারি বেসরকারি সকল হাসপাতাল কর্তৃপক্ষেল সহযোগিতা চান আইভী।

এই প্ল্যান্টে দৈনিক দেড় টন মেডিকেল বর্জ্য পোড়ানো হবে। বর্জ্য পোড়ানোর ক্ষেত্রে ডিজেল ও সৌরবিদ্যুৎ ব্যবহার করা হবে। প্ল্যান্টে স্থাপিত সৌর প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুতের একটি অংশ জাতীয় গ্রিডে সংযুক্ত করা হবে। এর পরিমাণ বছরে অন্তত ১০ মেগাওয়াট হবে বলে জানান ওয়েস্ট কনসার্নের পরিচালক ইফতেখার এনায়েতুল্লাহ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি