ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাদিয়া করিম পিরোজপুর জেলায় প্রথম নারী ব্যারিস্টার

পিরোজপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৭, ৩০ জুলাই ২০২২

পিরোজপুর জেলায় প্রথম নারী ব্যারিস্টার হয়েছেন সাদিয়া করিম স্নিগ্ধা। লন্ডনের (সিটি ইউনিভার্সিটি) লিঙ্কন্স ইন্স থেকে তিনি ব্যারিস্টারি পাস করেছেন। 

পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের তারাবুনিয়া গ্রামের সাদিয়া করিম স্নিগ্ধা মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম ও কবি পারভীন রেজার একমাত্র মেয়ে।

অ্যাডভোকেট শ ম রেজাউল করিম জানান, সাদিয়ার জন্ম ১৯৯৬ সালের ১৯ আগস্ট। সে মতিঝিল আইডিয়াল স্কুল থেকে ২০১২ সালে এসএসসি ও ২০১৪ সালে হলিক্রস স্কুল থেকে এইচএসসি পাস করে। ২০১৬ সালে ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ‘ডিপ্লোমা ইন ল’ এবং ২০১৭ সালে লন্ডন পিয়ারসন কলেজ থেকে হায়ার ন্যাশনাল সার্টিফিকেট (এইচ এন সি) ইন ল’ অর্জন করে। 

তিনি বলেন, “আমি নিজে একজন আইন পেশার মানুষ। দুটি সন্তানও আইন পেশার সাথে যুক্ত হয়েছে। তাদের সাফল্যে আমি গর্বিত।”

সাদিয়া ২০১৯ সালে লন্ডনের সাউথ ওয়েলস ইউনিভার্সিটি থেকে এলএলবি (অনার্স) এবং ২০২১ সালে বিপিপি ইউনিভার্সিটি থেকে এল এল এম এবং ২০২২ সালে (সিটি ইউনিভার্সিটি) লিঙ্কন্স ইন থেকে ‘ব্যারিস্টার এট ল’ অর্জন করেন। 

দুই ভাই বোনের মধ্যে ছোট সাদিয়া। সাদিয়া করিম স্নিগ্ধার একমাত্র ভাই শেখ তানভীর করিম রাসেলও ব্যারিস্টার। বরিশাল বিভাগে দুই ভাইবোন ব্যারিস্টার হওয়ার ঘটনা এই প্রথম।

পরিবারের সঙ্গে সাদিয়া করিম স্নিগ্ধা

সাদিয়া করিম স্নিগ্ধা জানান, আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি পিএইচডি (ডক্টরেট) অর্জন করা তার স্বপ্ন।

নাজিরপুরের শাখারীকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালিদ হোসেন সজল বলেন, সাদিয়ার সাফল্যে আমরা আনন্দিত, গর্বিত।

জাতীয় মহিলা সংস্থা পিরোজপুর জেলা চেয়ারম্যান কাজী রুহিয়া বেগম হাসি বলেন, সাদিয়া করিম স্নিগ্ধার ব্যারিস্টার হওয়ার খবরে নারী সমাজ গর্বিত। নারী ব্যারিস্টার হয়ে বিশ্বের দরবারে সাদিয়া পিরোজপুরকে আলাদাভাবে পরিচয় করিয়ে দিলেন।

সাদিয়াকে পিরোজপুরের নারী শিক্ষার্থীরা অনুসরণ করবেন, এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি