ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

৪৩ বছর ধরে পরিত্যক্ত বিমানবন্দর, নষ্ট হচ্ছে সরঞ্জাম (ভিডিও)

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৪, ১ আগস্ট ২০২২

বার বার প্রতিশ্রুতিতেও চালু হয়নি ৪৩ বছর ধরে পরিত্যক্ত ঠাকুরগাঁও বিমানবন্দর। ফের চালু হলে অভ্যন্তরীণ ছাড়াও ভারতের দার্জিলিং, শিলিগুড়ি, গ্যাংটকসহ নেপাল ও ভুটানের সাথে বাণিজ্য যোগাযোগে উন্মোচিত হবে সম্ভাবনার দ্বার।

সরকারি ও সামরিক কাজে ব্যবহারে ১৯৪০ সালে শিবগঞ্জে ৫৫০ একর জমিতে ঠাকুরগাঁও বিমানবন্দর নির্মাণ করে ব্রিটিশ সরকার। দেশ স্বাধীনের পর কয়েক বছর বাণিজ্যিক ফ্লাইট চললেও লোকসানের অজুহাতে ১৯৭৯ সালে বন্ধ করে দেওয়া হয় বিমানবন্দরটি।  

চরম বেহালদশা রানওয়ের, নষ্ট হচ্ছে সমস্ত সরঞ্জাম। জমি লিজ নিয়ে সবজি চাষ করছেন স্থানীয়রা। নানা উৎসবের দিনে বেড়ানোর জায়গা হিসেবে বেছে নিয়েছেন মানুষ।

স্থানীয়রা জানান, “সেনাবাহিনী এই জমিগুলো কৃষকদের লিজ হিসাবে দেয় কৃষিকাজের জন্য। এটি পুনরায় চালু করা হলে আমাদের অনেক উপকার হবে।”

সম্ভাবনাময় বিমানবন্দরটি ফের চালু হলে ঠাকুরগাঁও, পঞ্চগড় এবং দিনাজপুরের যাত্রীদের ঘুরপথে সৈয়দপুর বিমানবন্দরে যেতে হবে না। রাজধানীর সঙ্গে যোগাযোগ সহজ হবে, বলছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, “অসুস্থ রোগী নিয়ে বা জরুরি কাজে দ্রুত ঢাকা বা অন্য জায়গায় পৌঁছাতে পারবো। চালু হলে অনেক কর্মসংস্থানেরও ব্যবস্থা হবে।”

এখান থেকে ১০-১৫ মিনিটে ভারতের শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে নেমে ট্রানজিট ফ্লাইটে ভারতের বিভিন্ন অঞ্চলে যাওয়া সহজ হবে। নেপাল ও ভুটানের সাথেও বাণিজ্য, যোগাযোগ ও পর্যটন সম্ভাবনা বাড়বে, বলছেন ব্যবসায়ীরা।

সুজনের ঠাকুরগাঁও জেলা শাখার সদস্য সচিব আব্দুল লতিফ বলেন, “দিনাজপুরের একটা বিশেষ অংশ এবং নীলফামারীর কিছু অংশ, পঞ্চগড় জেলা, ঠাকুরগাঁও জেলার মানুষ বেনেফিট পেতে পারি বিমানবন্দরটি চালু হলে।”

ঠাকুরগাঁও চেম্বার অফ কমার্সের সাবেক সভাপতি রাজিউর রহমান রাজু বলেন, “এর খুব কাছেই চারটি দেশের বর্ডার। ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটান। এখানে একটা বিশাল অর্থনৈতিক জোট তৈরি হতে পারে।”

বিমানবন্দর চালুর বিষয়ে উচ্চপর্যায়ে আলোচনা চলমান, বলছে জেলা প্রশাসন।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, “এই অঞ্চল থেকে অনেক মানুষ যায়। এই বিমানবন্দরটা যদি চালু করা যায় তাহলে এই অঞ্চলের মানুষ উপকৃত হবে।”

বাণিজ্যিক ফ্লাইট চালানো হলে জেলার ব্যবসায়িক সমৃদ্ধি ও আর্থ-সামাজিক উন্নয়নেও ভূমিকা রাখবে ঠাকুরগাঁও বিমানবন্দর, দাবি সকলের।                         

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি