ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

প্রথমবার ভারতে রপ্তানি হলো পাঙ্গাশ মাছের পোনা

বেনাপোল প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৩১, ২৪ আগস্ট ২০২২

বেনাপোল স্থলবন্দর দিয়ে এই প্রথমবার ভারতে রপ্তানি হলো পাঙ্গাস মাছের পোনা। প্রথম চালানে ১ লাখ মাছের পোনা গেল পার্শ্ববর্তী দেশটিতে।

বুধবার (২৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় বন্দর দিয়ে পোনা বোঝাই ট্রাকটি বেনাপোল ভারতে প্রবেশ করে। রপ্তানিকারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানিকারক পিআর ফুড। 

প্রতি কেজি পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে বলে জানা গেছে। 

এ প্রসঙ্গে জনতা ফিসের সত্ত্বাধিকারী কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে এই প্রথম বৈধ পথে মাছের পোনা ভারতে রপ্তানির হলো। এর আগে অবৈধভাবে ভারতে যেতো। বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় হ্যাচারিগুলো পোনা উৎপাদনে উৎসাহী হবে এবং দেশে কর্মসংস্থান হবে। সেই সঙ্গে বাড়বে সরকারের রাজস্বও।

তিনি আরও জানান, বুধবার প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে আরও পোনা রপ্তানি করা হবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ন কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম মাছের পোনা ভারতে রপ্তানি হলো। প্রথম দিনে ৩৩৩.৪০ ডলার মূল্যে ১ লাখ পোনা রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি। পাঙ্গাশ মাছের পোনা বোঝাই ট্রাকটি বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়।

তিনি আরও জানান, ভারতে মাছের পোনা রপ্তানির মধ্যদিয়ে বেনাপোল বন্দর আরও এক ধাপ এগিয়ে গেলো।

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি