ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাল্টে গেছে কলারোয়া হাসপাতালের দৃশ্যপাঠ

কলরোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

প্রকাশিত : ১০:০৩, ৩০ আগস্ট ২০২২

স্বাস্থ্য কর্মকর্তার ছোঁয়ায় পাল্টেছে কলারোয়া হাসপাতালের দৃশ্যপাঠ। এখন আর নেই হাসপাতাল কম্পাউন্ডে সেই ভুতুড়ে পরিবেশ। ফুল, ফলজ বৃক্ষরাজির প্রাকৃতিক সৌন্দর্য ও হাসপাতাল ভবনের চাকচিক্য চোখে পড়ার মতো। যোগ হয়েছে চিকিৎসা সেবার উন্নতি আর নানান সুযোগ-সুবিধা। 

সবমিলিয়ে হাসপাতালের সার্বিক পরিবর্তন, পরিমার্জন ও পরিবর্ধনকে সাধারণ মানুষ দিচ্ছেন বাহবা। রোগীদের শারীরিক চিকিৎসার পাশাপাশি মানসিক উৎফুল্লতাও বৃদ্ধি পেয়েছে। আর এ সবকিছুই কলারোয়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহাবুবর রহমানের ঐকান্তিক প্রচেষ্টা সম্ভব হয়েছে। 

তাঁর উদ্যোগে উদ্বুদ্ধ হয়ে কাজ করছেন হাসপাতালের চিকিৎসকসহ সকল স্বাস্থ্যকর্মী ও কর্মকর্তা-কর্মচারীরাও। 

কলারোয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচ এন্ড এফপিও) পদে যোগদান করেন কলারোয়ার কৃতি সন্তান ডাঃ মাহবুবর রহমান সেন্টু। তিনি হাসপাতালে যোগদান করেই নানান পরিবর্তন আর সিস্টেম বদলিয়ে কলারোয়া হাসপাতালে আস্থায় ফিরিয়েছেন স্বাস্থ্যসেবা। তাঁর নিয়মিত দেখভাল ও নির্দেশনায় উপজেলা স্বাস্থ্য বিভাগে গতি ফিরে এসেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন রঙে সেজেছে গোটা ভবন। সৌন্দর্যবর্ধনে ফলজ ও বনজ বৃক্ষের চারা রোপণ করা হয়েছে। বিগত সময়ে রাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকায় হাসপাতাল চত্তরে নেমে আসতো ভুতুড়ে পরিবেশ। এখন গোটা হাসপাতাল চত্তরজুড়ে হাইভোল্টেজ লাইটের ব্যবস্থা করা হয়েছে। 

সুযোগ নেই কোন প্রকার চুরি ও ছিনতাইয়ের। সিসি টিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে স্বাস্থ্য কমপ্লেক্স কমাউন্ডটি। ফলে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের সাথে সাথে হ্রাস পেয়েছে দালালদের দৌরাত্ম্য। রোগীদের জন্য টিকিট কাউন্টার ও ফার্মেসি একই স্থানে থাকায় অনেককেই অহেতুক বিড়ম্বনার শিকার হতেন, সেটা পৃথক জায়গায় স্থানান্তর করা হয়েছে। 

নতুন সংযুক্ত হয়েছে আউটডোরে আগত রোগীদের জন্য হেল্প ডেস্ক ও স্বাস্থ্য শিক্ষা কেন্দ্র। করোনাকালে স্বাস্থ্যবিধি মানতে স্থাপন করা হয়েছে ওয়াশ বেসিন, করোনার নমুনা সংগ্রহের জন্য আধুনিক স্যাম্পল কালেকশন বুথ। 

রোগী ও সাধারণ মানুষের সুবিধার জন্য হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকদের নামের তালিকার বিলবোর্ড, ডিজিটাল এক্সরে মেশিন স্থাপন করা হয়েছে। ভর্তি রোগিদের সেবার মান বেড়েছে। বাহ্যিক ও অভ্যন্তরীণ এই সকল উন্নয়নে কর্মরতদের সাথে নিয়ে সম্পন্ন করেছেন ইউএইচ এন্ড এফপিও ডাঃ মাহাবুর রহমান সেন্টু। 

তিনি বলেন, “উদ্যোগ আর প্রচেষ্টায় অনেক কিছু করা সম্ভব। হাসপাতাল পরিচালনা কমিটির সভাপতি ও সাতক্ষীরা-১ আসনের মাননীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ’র সহযোগিতায় এগুলো সম্ভব হচ্ছে। উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, জেলা সিভিল সার্জন ডাঃ মো. হুসাইন শাফায়ত স্যারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সার্বিকভাবে সহযোগিতা করছেন।”

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি