ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইলিশ ধরায় হাতিয়ায় ৫ জেলেকে অর্থদণ্ড

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৯, ১০ অক্টোবর ২০২২

প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করা অবস্থায় একটি ট্রলারসহ ৫ জেলেকে আটক করেছে নোয়াখালীর হাতিয়ার নলচিরা নৌ-পুলিশ। এসময় তাদের কাছ থেকে অন্তত ২০ কেজি মা-ইলিশ, ১০ হাজার মিটার জাল জব্দ করা হয়। 

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের সবাইকে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড করা হয়েছে।

সোমবার সকালে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সেলিম হোসেন তাদের অর্থদণ্ড প্রদান করেন। এর আগে একইদিন ভোরে বুড়িরচর ইউনিয়নের মেঘনা নদীর সূর্যমুখী ঘাটে অভিযান চালিয়ে তাদের আটক করে নৌ-পুলিশ।

নৌ পুলিশ জানায়, ভোরে হাতিয়ার সূর্যমুখী ঘাট এলাকার পূর্বে মেঘনা নদীতে মাছ শিকার করছে কয়েকজন জেলে। গোপন সংবাদের ভিত্তিতে এমন খবর পেয়ে ওই এলাকায় অভিযান চালায় নলচিরা নৌ-পুলিশের একটি দল। এসময় একটি মাছধরা ট্রলার, ২০ কেজি মাছ ও জালসহ ৫ জেলেকে আটক করা হয়।

পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃতদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ২৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। পরে জব্দকৃত মাছগুলো স্থানীয় ইতিমখানায় বিতরণ করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সেলিম হোসেন বলেন, ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নে আগামি ২৮ অক্টোবর পযন্ত এ অভিযান অব্যাহত থাকবে। আইন লঙ্গনকারীদের বিরুদ্ধে নেওয়া হবে কঠোর ব্যবস্থা।

উল্লেখ্য, মা-ইলিশ সংরক্ষণ ও প্রজনন মৌসুমে ইলিশের বংশ বৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে সরকার ৭ অক্টোবর বৃহস্পতিবার মধ্যরাত থেকে ২২ দিনের নিষেধাজ্ঞা দেয়। এ নিষেধাজ্ঞা চলবে আগামি ২৮ অক্টোবর পর্যন্ত।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি