ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে দু’টি অদ্ভুত ছাগলছানার জন্ম, এলাকায় চাঞ্চল্য

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১৯:২১, ৭ নভেম্বর ২০২২

দু’টি অদ্ভুত ছাগলছানার একটি

দু’টি অদ্ভুত ছাগলছানার একটি

ঠাকুরগাঁও সদর উপজেলার নাগুন ইউনিয়নের ছোট খোচাবাড়ি হাটপাড়ায় এক নৃ-গোষ্ঠী উপজাতির বাড়িতে পালিত একটি ছাগলের জন্ম দেয়া তিনটি ছানার মধ্যে দুটি অদ্ভুত আকৃতির হওয়ায় এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। খবর পেয়ে ছাগলের ছানাগুলো এক নজর দেখতে বিভিন্ন এলাকার লোকজন দলে দলে ছুটে যাচ্ছেন ওই বাড়িতে।

সোমবার (৭ নভেম্বর) সকালে হাটপাড়ার বাসিন্দা নৃ-তাত্ত্বিক উপজাতি সদস্য বুধু হাজদার স্ত্রী মানকো মুর্মুর পালিত একটি ছাগল এমন অদ্ভুত ছানার জন্ম দেয়। 

দেখা যায়, তিনটি বাচ্চার মধ্যে একটি বাচ্চার চার পা ও দুই কান থাকলেও নাক নেই, চোখ দুটি একসঙ্গে ও মাথার ওপরে একটি লাল বলের মতো টিউমার। আরেকটি ছানার চার পা ও দুই কান আছে, কিন্তু নাক ও জিহ্বা অদ্ভুত এবং দুটি বাচ্চারই জিহ্বা বাইরে বের হয়ে থাকছে।

স্থানীয়রা বলছেন, এর আগে তারা কখনো ছাগলের এমন বাচ্চা দেখেননি। এটা একটি আজব ঘটনা।

ছাগলের মালিক মানকো মুর্মু বলেন, আগেও এই ছাগলটি অনেক বাচ্চা দিয়েছে, কিন্তু এমন বাচ্চা হয়নি। এবারই প্রথম ছাগলটির এমন বাচ্চা হয়েছে। তবে একটি বাচ্চা সম্পূর্ণ সুস্থ থাকলেও অদ্ভুত আকৃতির দুটি বাচ্চা নিজে নিজে তাদের মায়ের দুধ খেতে পারছেনা। চামচে করে তাদের মুখে ঢেলে দিলে খেতে পারে। স্বাভাবিকভাবে তারা খেতে পারছে না। আর এ খবর শুনে এলাকার শত শত মানুষ ছুটে আসছেন আমাদের বাড়িতে।

এ ব্যাপারে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবুল কালাম আজাদ জানান, ছাগলের এমন ছানা হওয়ার নির্দিষ্ট কোনও কারণ নেই। এমনটি ছাগলের প্রজননসহ জন্মগত ও জীনগত বিভিন্ন কারণে হতে পারে। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি