ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

১০ শর্তে সংশোধনের সুযোগ পেল ২৬ শিশু আসামি

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৫, ১৫ নভেম্বর ২০২২

রাজশাহীতে ৩০টি মামলায় ২৬ শিশু আসামিকে ১০ শর্তে ছয় মাস মেয়াদে প্রবেশন দিয়েছে আদালত। আসামিদের মধ্যে ২৫ জন ছেলে ও একজন মেয়ে। 

মঙ্গলবার দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতের বিচারক মুহা. হাসানুজ্জামান এই আদেশ দেন।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী নাসরিন আক্তার মিতা বলেন, মাদক পরিবহন ও ধর্ষণ চেষ্টাসহ বিভিন্ন মামলা ছিল ওই ২৬ শিশুর বিরুদ্ধে। তাদের সবারই এটি প্রথম মামলা। 

তিনি আরও বলেন, আর কোন দিন তারা এ ধরনের অপরাধে জড়াবে না শপথ পাঠ করেছে। একই সঙ্গে তাদের দুটি করে ভালো কাজ করার নির্দেশে দিয়েছে আদলত। রায় কার্যকরের এই বিষয়টি সমাজসেবা প্রবেশনারি কর্মকর্তাকে মনিটরিং করতেও বলা হয়েছে। 

প্রতি দুই মাস পর পর তাদের বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আগামী বছরের ১৫ মে তারা মামলা থেকে অব্যাহতি পাবে। 

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, বিকল্প পন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছে আদালত। বাংলাদেশে  এই প্রথম একসঙ্গে এত বেশি শিশুকে এই রকমের দণ্ড দেয়া হলো। তাদের মেন্টাল চেঞ্জের কারণেই এমন রায় দিয়েছে আদলত।

রাজশাহী সমাজসেবা প্রবেশনারী কর্মকর্তা মতিনুর রহমান বলেন, এটি একটি ভালো আদেশ। আদালত ওই শিশুদের অপরাধের ধরণ দেখে ভালো কাজ কী কী করবে সেটি ঠিক করতে বলেছে। এছাড়াও তাদেরকে মাদকে না জড়ানো, বাল্য বিবাহ না করা, পিতা-মাতার সঙ্গে সদ্বব্যহার, মারামারিতে না জড়ানো এই ধরনের কাজ করতে বলা হয়েছে।

তিনি বলেন, এটি একটি বিরল রায়। এর আগে কখনও এটি হয়নি। রাজশাহীতে প্রথম এই ধরনের রায়ের ব্যবহার হলো। এখন তাদের মনিটরিং করা হবে এবং তাদের ভালো কাজগুলো ঠিক করে দেওয়া হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি